শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

অন্যান্য
  >
ইউক্রেন সংকট

‘ইউক্রেন যুদ্ধের দায় রাশিয়ার একার নয়’

নিউজজি ডেস্ক ১১ মার্চ , ২০২৩, ১১:৩৩:৪৩

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ক্যাথলিক খ্রিস্টান ধর্মাবলম্বীদের শীর্ষনেতা ভ্যাটিকান পোপ ফ্রান্সিস বলেছেন, শুধু রাশিয়া নয়, একাধিক দেশের সাম্রাজ্যবাদী স্বার্থ ইউক্রেনে চলমান যুদ্ধের ইন্ধন জুগিয়েছে। ইতালীয়-সুইস টেলিভিশন আরএসআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন। সাক্ষাৎকারটির চুম্বক অংশ প্রকাশ করেছে কয়েকটি ইতালীয় সংবাদমাধ্যম। খবর : রয়টার্স।

ইউক্রেন যুদ্ধের জন্য পশ্চিমারা দায় চাপাচ্ছে রাশিয়ার ওপর। তারা এই ইউক্রেনে আক্রমণকে রাশিয়ার আগ্রাসী যুদ্ধ হিসেবে উল্লেখ করছে। রাশিয়া দাবি করে আসছে, তারা ইউক্রেনে নব্য নাৎসিদের নির্মূল এবং রুশ ভাষাভাষীদের রক্ষায় বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে।

পোপ বলেন, ‘শুধু রুশ সাম্রাজ্যের একার স্বার্থে নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশের সাম্রাজ্যবাদী স্বার্থে ইউক্রেন যুদ্ধের সূত্রপাত।’ চলমান যুদ্ধ থামাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে শান্তি আলোচনার জন্য বৈঠকে প্রস্তুত থাকার কথাও তিনি জানিয়েছেন।

৮৬ বছর বয়সী পোপ ফ্রান্সিসের দায়িত্বগ্রহণের ১০ বছর পূর্তি হতে চলেছে ১৩ মার্চ। তিনি জানিয়েছেন, রোমান ক্যাথলিক চার্চ পরিচালনা ও দায়িত্ব পালনে ক্লান্তি এলে তিনি পদত্যাগ করতে পারেন। এর আগে ২০১৩ সালে তার পূর্বসূরি পোপ বেনেডিক্ট পদত্যাগ করেছিলেন। দেশটির ইতিহাসে ৬শ বছরের মধ্যে পদত্যাগ করা একমাত্র পোপ ছিলেন তিনি। গত বছর ৩১ ডিসেম্বর ৯৫ বছর বয়সে মৃত্যু হয় বেনেডিক্টের। গত মাসে পোপ ফ্রান্সিস বলেছিলেন, শুধু বিশেষ পরিস্থিতিতেই কেবল পোপের পদত্যাগ করা উচিত।

নিউজজি/ এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন