মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ , ৭ শাওয়াল ১৪৪৫

অন্যান্য
  >
ইউক্রেন সংকট

এবার নিজ দলের এমপিকে বরখাস্ত করলেন জেলেনস্কি

নিউজজি ডেস্ক  ২৯ জানুয়ারি , ২০২৩, ১১:১৯:২৫

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: এবার নিজ দল দ্য সারভেন্ট অব পিপলস পার্টির আইনপ্রণেতা মাইকোলা তাইশ্চেঙ্কোকে পার্লামেন্ট থেকে অব্যাহতি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ বাহিনীর সঙ্গে কঠিন যুদ্ধ চলার সময় থাইল্যান্ড ভ্রমণের জন্য তাকে এই অব্যাহতি দেয়া হয়েছে।

শুক্রবার দলের মুখপাত্র ইউলিয়া প্যালিচুক এ তথ্য নিশ্চিত করে বলেছেন, পার্লামেন্টের ওয়েবসাইটের পাশাপাশি ইতোমধ্যে থাইল্যান্ডে ইউক্রেনীয় দূতাবাসের ওয়েবসাইটেও ঘোষণাটি আপলোড করা হয়েছে।

সর্বশেষ খবর অনুযায়ী, থাইল্যান্ডের একটি বিলাসবহুল হোটেলে বর্তমানে অবস্থান করছেন তাইশ্চেঙ্কো। শনিবার সেখানে প্রবাসী কয়েকজন ইউক্রেনীয়র সঙ্গে বৈঠকের সূচিও ছিল তার।

তাইশ্চেঙ্কো অবশ্য শনিবার এক ফেসবুক পোস্টে বলেছেন, তিনি পার্টির জ্যেষ্ঠ নেতাদের অনুমতি নিয়েই থাইল্যান্ডে এসেছিলেন তিনি এবং তার এই সফর মোটেই প্রমোদভ্রমণ নয়; বরং ইউক্রেনের জাতীয় স্বার্থে সংশ্লিষ্ট একটি গুরুত্বপূর্ণ কাজের অংশ হিসেবেই থাইল্যান্ডে এসেছেন তিনি।

তবে ঠিক কী উদ্দেশ্যে তার এই সফর, সে সম্পর্কে ফেসবুক পোস্টে স্পষ্ট করে কিছু বলেননি তাইশ্চেঙ্কো। এছাড়া ইতোমধ্যে ইউক্রেনের পার্লামেন্টের স্পিকার রাসলান স্তেফানচুক সাংবাদিকদের কাছে জানিয়েছেন, তাইশ্চেঙ্কো তার কাছ থেকে এই সফরের বিষয়ে অনুমতি নেননি।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর পাশাপাশি ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ পেতেও তদবির শুরু করেছে ইউক্রেন। তবে ইইউ নেতারা জানিয়েছেন, এই জোটের সদস্যপদ পাওয়ার প্রাথমিক শর্ত হলো দেশ থেকে দুর্নীতি নির্মূল করা।

তারপর গত সপ্তাহে দেশজুড়ে দুর্নীতিবিরোধী অভিযানের ঘোষণা দেন জেলেনস্কি। ইতোমধ্যে চলতি সপ্তাহে ১২ জনের বেশি জ্যেষ্ঠ কর্মকর্তা পদত্যাগ করেছেন কিংবা বরখাস্ত হয়েছেন। তাদের মধ্যে একজন উপকৌঁসুলিও আছেন। সূত্র: রয়টার্স।

নিউজজি/ এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন