শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

অন্যান্য
  >
একুশে বইমেলা

একুশে বইমেলার পর্দা নামছে আজ

নিউজজি প্রতিবেদক ১২ এপ্রিল , ২০২১, ১২:১০:৩৯

  • ছবি : নিউজজি

ঢাকা: বইমেলা হবে, নাকি হবে না- এ নিয়ে যখন উঠেছিল নানান কথা, ঠিক তখন ঘোষণা আসলো বইমেলা হবে। তবে ফেব্রুয়ারিতে নয়, মার্চ-এপ্রিলে। বইমেলা হবে স্বাস্থ্যবিধি মেনে। এ সংবাদে প্রকাশক-লেখক-পাঠকদের চোখমুখে দেখা দিলো আনন্দের উচ্ছলতা।

অবশেষে সকল জল্পনা-কল্পনা ভেদ করে বাঙালির প্রাণের মেলা হবে শুনে স্বস্তির নিশ্বাস ফেললেন তারা। কিন্তু আবারও বাধ সাধল করোনা নামক আজব এই ভাইরাসটি। অথচ কদিন আগেও দেশে করোনার প্রকোপ ছিল প্রায় শূন্যের দিকে। হঠাৎ তা বেড়ে গেল বেশ কয়েক গুণ। আর এর প্রভাব পড়ল সবখানে। বইমেলাও তার বাইরে নয়। সরকার বাধ্য হলো দেশে দ্বিতীয় করোনার ঢেউ থামাতে দ্বিতীয়বারের মতো লকডাউন দিতে।

প্রকাশকদের মাথায় হাত। করোনাকালে বইমেলায় যেমনটা আশা করেছিলেন তার অর্ধেকের অর্ধেকও আশা হয়নি পূরণ। ক্ষতিগ্রস্ত হয়েছের প্রকাশক-লেখকগণ। এ অবস্থায় ক্ষতি পুষিয়ে নিতে বইমেলা বাড়ানো হবে কি বরং আরো দুদিন কমিয়ে তা শেষ হচ্ছে আজ সোমবার।

হ্যাঁ, আজ (১২ এপ্রিল) নামছে বাঙালির প্রাণের মেলা একুশে বইমেলার পর্দা। তবে প্রকাশক-লেখক-পাঠকরা এ আশা মনে পুষে রাখছেন যে, করোনা পরিস্থিতি ভালো হলে সামনের বইমেলা হবে জমজমাট। তখন তারা আবারও ভালোভাবে বইমেলা করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন আয়োজক কমিটি।  

উল্লেখ্য, করোনা পরিস্থিতির মধ্যে গত ১৮ মার্চ থেকে শুরু হয়েছিল বইমেলা। এর আগে, পহেলা বৈশাখ অর্থাৎ ১৪ এপ্রিল পর্যন্ত মেলা পরিচালনার সিদ্ধান্ত থাকলেও তা দুদিন কমিয়ে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিবছর আনুষ্ঠানিকভাবে বইমেলার সমাপ্তি ঘোষণা করা হলেও এবার তেমন কিছু থাকছে না বলে জানিয়েছে বাংলা একাডেমি। শেষদিনে বইমেলা দুপুর ১২টায় খুলবে এবং বিকেল ৫টায় বন্ধ হয়ে যাবে।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা শুরু হয়ে চলে পুরো মাস। এবার করোনাভাইরাস মহামারির কারণে অনিশ্চয়তায় পড়ে বইমেলা। করোনা প্রাদুর্ভাবের কারণে এ বছর একুশে বইমেলা ভার্চুয়াল বা অনলাইনে করার কথা উঠেছিল।

পরে অনিশ্চয়তা কাটিয়ে গত ১৮ মার্চ উদ্বোধন করা হয় ৩৭তম অমর একুশে বইমেলার। গণভবন থেকে ভার্চুয়ালি অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে রাত ৯টা এবং অন্যান্য দিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলছিল। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এখন সময় কমিয়ে রাত ৮টা পর্যন্ত করা হয়।

পরে ৫ এপ্রিল থেকে সাতদিনের বিধি-নিষেধ আরোপ করা হলেও বইমেলা বন্ধ করা হয়নি। এই পরিস্থিতিতেও প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একুশে বইমেলা চলে।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers