শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

অন্যান্য
  >
একুশে বইমেলা

বইমেলায় এসেছে কবি রাসেল আশেকীর ২ বই

নিউজজি প্রতিবেদক ১১ এপ্রিল , ২০২১, ১৪:১২:৫৯

  • ছবি : নিউজজি

ঢাকা: করোনার দ্বিতীয় ঢেউ থামাতে ইতোমধ্যে দ্বিতীয়বারের মতো দেয়া হয়েছে লকডাউন। আগামী ১৪ এপ্রিল থেকে আরো কঠোর লকডাউনে যাচ্ছে দেশ। সেকারণে দুদিন এগিয়ে নিয়ে আগামীকাল ১২ এপ্রিল থেকে শেষ হচ্ছে বাঙালির প্রাণের মেলা একুশে বইমেলা।

এতকিছুর পরও থেমে নেই বই প্রকাশ। বইমেলায় প্রতিনিয়ত আসছে নতুন নতুন বই। সেই ধারাবাহিকতায় বইমেলায় এসেছে কবি রাসেল আশেকীর দুটি বই।

'ভালোবাসার সিলমোহর' ও 'ভাবতরঙ্গের আলো'। বই দুটি প্রকাশ করেছে অনলাইন প্ল্যাটফর্ম 'শান্তির প্রবেশ'। পরিবেশক পাঠক সমাবেশ, উৎস প্রকাশন, কবিতাচর্চা, গ্রন্থ প্রকাশ ও রকমারি ডট কম।

প্রখ্যাত শিল্পী ধ্রুব এষের অপূর্ব প্রচ্ছদ ও অলংকরণে সম্পূর্ণ রঙিন পৃষ্ঠায় মুদ্রিত প্রতিটি বইয়ের বিনিময় মূল্য ১৫০ টাকা। মেলা উপলক্ষে বিশেষ ছাড়ে ১০০ টাকায় পাওয়া যাবে প্রতিটি বই। কবিতার পাঠক ও সংগ্রাহক বই দুটি  পাবেন বইমেলার ৪৪ নম্বর কবিতাচর্চার স্টলে।

ভাবতরঙ্গের আলো

ভাবতরঙ্গের আলো একটি কবিতাগ্রন্থ। এ কবিতাগ্রন্থে একজোড়া প্রেমিক-প্রিয়ার মনের আলো আর পবিত্র ভাবনার কথা বলা হয়েছে। যেখানে প্রিয়ার মুখের হাসি ফুল হয়ে ফোটে প্রেমিকের হৃদয়ে। আর সেই হাসিটুকু নিয়েই প্রেমিক ঘোরে পৃথিবীর পথে পথে, দেশে দেশে। চেতনার আলো আর শব্দতরঙ্গে সৃষ্টি করে সূক্ষ্ম বৈজ্ঞানিক দর্শনের এক মানবিক পৃথিবী, বিলি করে হৃদয়ের সৌন্দর্য আর আত্মার ঐশ্বর্য। খাঁটি জলের ভাষায় যা ধর্ম বর্ণ গোত্র জাতি শ্রেণি নির্বিশেষে সব মানুষের আত্মার খাদ্য আর জাগরণের শক্তি।

ভালোবাসার সিলমোহর

ভালোবাসার সিলমোহরও একটি কবিতাগ্রন্থ। এ কবিতাগ্রন্থে সামাজিক অনাচার, অসঙ্গতি আর বৈষম্যের মধ্য দিয়ে একজোড়া মানব-মানবীর জীবন সংগ্রাম আর প্রেমরক্ষার আখ্যান মর্মে মর্মে ফুটে উঠেছে। যা শেষ পর্যন্ত রূপ নিয়েছে মহাকাব্যিক ঘটনাপ্রবাহে, ট্র্যাজিডির চূড়ান্ত পর্যায় থেকে অমূল্য প্রেমের অন্তরবিজ্ঞানে। যেখানে ঘাতক চিরমৃত আর বান্ধব মানুষের অন্তরে সদা জাগ্রত এবং যার শব্দে শব্দে অনুভব আর অনুভূতির তীব্র কম্পনে বেজে উঠছে পরিবর্তনের সতর্ক সংকেত, সুবর্ণপ্রহর।

রাসেল আশেকীর জন্ম ৪ নভেম্বর ১৯৭১ সালে, পুণ্যভূমি গোপালগঞ্জে। বাংলা কবিতায় তার আবির্ভাব ১৯৯০ সালে বিশ্বব্যাপী পটপরিবর্তনের সময়ে। তার আত্মপ্রকাশ ৯০'র স্বৈরাচারবিরোধী আন্দোলনের বিজয় মঞ্চে জনসমুদ্রের উত্তাল তরঙ্গে 'বিদগ্ধ মানচিত্র' শিরোনামের কবিতাপাঠের মাধ্যমে।

অন্তর্স্বর ও অন্তর্ভাব প্রকাশের শৈল্পিক ক্ষমতায় তার তুলনা ও বিকল্প তিনি নিজেই। খাঁটি জলের ভাষায় তিনি কবিতাকে করে তোলেন জীবনের অপরিহার্য উপাদান। তার কবিতা মানেই বিশুদ্ধ ভাবনায় জেগে ওঠার শক্তি, প্রেম-ক্ষমার জাগরণ, সুস্থতার টনিক আর প্রশান্তির গান।

তিনি পেয়েছেন বেশ কিছু পুরস্কার ও সম্মাননা। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- সমরেশ বসু সাহিত্য পুরস্কার ২০২০, নোঙর সম্মাননা স্মারক ২০২০, পিস অ্যান্ড হারমনি সংবর্ধনা ২০১৮, বঙ্গবন্ধু জাতীয় সাহিত্য পরিষদ সংবর্ধনা ২০১৭ এবং কাণ্ডারী সমাজ কল্যাণ সংঘ সংবর্ধনা ১৯৯৮।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers