শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

অন্যান্য
  >
একুশে বইমেলা

বইমেলায় শেলী সেনগুপ্তার ৪ বই

নিউজজি প্রতিবেদক ১১ এপ্রিল , ২০২১, ১১:৩৭:০৪

  • ছবি : নিউজজি

ঢাকা: কবি ও কথাসাহিত্যিক শেলী সেনগুপ্তার ৪টি বই প্রকাশিত হয়েছে করোনাকালীন বইমেলায়। চারটি বইয়ের বিষয় চার রকমের।

‘মুজিবের বজ্রকণ্ঠ’ বইটি সম্পর্কে শেলী সেনগুপ্তা বলেন, বাঙালির মনের কুঠুরীতে বিরাজ করছে দুটি শব্দ, মুজিব এবং বাংলাদেশ। দুটিই পরস্পরের পরিপূরক। একটিকে বাদ দিয়ে অন্যটি ভাবা যায় না।

‘মুজিবের বজ্রকণ্ঠ’ নামক গল্পগ্রন্থটি প্রকৃতই গল্পগ্রন্থ, নাকি বাঙালির কাঙ্ক্ষার মুদ্রিত দলিল, তা বিবেচনার করার সামগ্রিক দায়িত্ব বর্তিত হলো পাঠকের সুনিবিড় পাঠসচেতনতায়। তবে এক কথা শুরুতেই বলে রাখা যায়, মা, মাটি এবং মুক্তিযুদ্ধ যখন একই গ্রন্থিতে আবদ্ধ হয় তখনই ময়ুরের মতো নেচে ওঠে হৃদয়, দায় এবং দায়িত্ববোধে দৃঢ় হয় প্রতিজ্ঞা। মনের মধ্যে ডানা মেলে তর্জনীর আহ্বানের দিনগুলো। রক্তে নাচন লাগা সেই কণ্ঠ আজও বেজে ওঠে মনের তন্ত্রীতে। গ্রন্থটি বাঙালির স্বাধীন চেতনার স্ফটিক আয়না হয়ে নিজেকে উদ্ভাসিত করেছে।

পাঠকের মনের কথাগুলো একে একে সন্নিবেশিত হয়েছে ‘মুজিবের বজ্রকণ্ঠে’। এটি পাঠ করে লেখক এবং পাঠক গাইবে সম্মিলিত মুজিব সঙ্গীত। বইটি প্রকাশ করেছে য়ারোয়া প্রকাশনী। মূল্য ৪০০ টাকা।  

‘দেড়দিনের ঘুম’ নিয়ে শেলী সেনগুপ্তা বলেন, দেড়দিনের ঘুম গল্পগ্রন্থটি চৌদ্দটি গল্প নিয়ে যাত্রা শুরু করেছে। সংগ্রামশীল মানুষের প্রবহমান জীবনধারা এই গ্রন্থের মূল উপজীব্য। প্রত্যেক চরিত্র যেমন জীবন্ত তেমনি সংগ্রামশীল। প্রতিটি গল্পই পাঠকের মুগ্ধতায় পাওয়ার যোগ্যতাসহ দুহাত বাড়িয়ে অপেক্ষারত। এখানে আছে যাপিতজীবন, আছে জীবনতৃষ্ণা ও অবিরাম জীবনপানের কাঙ্ক্ষা। মানুষ যা ভাবে, মানুষ যা করে, মানুষের যা পাওয়ার কথা, অথচ কোনো এক যাদুদণ্ডের আলৌকিক ইশারায় পাওয়া হয়নি, তাই-ই বর্ণিত হয়েছে ‘দেড়দিনের ঘুম’ নামক গ্রন্থটিতে।  এখানে বেশ্যাপাড়ার মালার চোখের কান্না সেলাই করে জীবনের দুঃখবোধের নকশীকাঁথা। ভালোবাসায় পাগলপারা বকুলী প্রতিশোধ নেয় অপ্রাপ্তির খাজাঞ্চি খুঁড়ে। জীবনের ধারা বয়ে নেয়ার জন্য কদম আলির ভুল আলে পা রাখা, দিন শেষে মিথ্যার বিভ্রাটে মুখ থুবড়ে পড়া, এ যেন সবার জীবনের খণ্ড চিত্র, যখন যে পাঠ করে তখন তার বুকপকেটে রাখা চশমা হয়ে যায়। যে চশমায় শুধু নিজেকেই দেখতে হয়। সুখপাঠ্য এ গ্রন্থ একা লেখকের নয়, এ যেন সবার মনের লুকানো কথার ফল্গুধারা।

বইটি প্রকাশ করেছে নন্দিতা প্রকাশনী। মূল্য ২০০ টাকা। প্রচ্ছদ করেছেন অনুপ কর।

সফল জীবন সুখী মন এই নিয়ে মেডিটেশন : মেডিটেশন বইটি সম্পর্কে শেলী সেনগুপ্তা বলেন, প্রতিটি মানুষের জীবনের মূল লক্ষ্য ভালো থাকা। এটিকে কেন্দ্র করেই জীবনের সব কর্মকাণ্ড। মানুষ যে সবসময় আনন্দে থাকতে চায় তা কখনো বোঝে, কখনো বোঝে না, অথচ জীবনব্যাপী ভালো থাকার জন্যই সব কাজ করে যায়। এ জন্য যুগে যুগে মানুষের মনের মধ্যে কাজ করে এক অজানা অনুসন্ধানবোধ। কি যেন খুঁজছে, কিন্তু পাচ্ছে না। এই যে খোঁজ, এটাই মানুষকে এগিয়ে যেতে সহায়তা করে। জীবনের জন্য আনন্দ ধারণ করতে হয় পাখির আদর দিয়ে, পুষতে হয় বুকের গভীরে মমতার খাঁচায়। এ গ্রন্থ মানুষকে প্রেমিকের সৌহার্দ্রে ও মমতায় হাত ধরে নিয়ে যাবে জীবনের আনন্দকুঞ্জে। জীবনের প্রতি রন্ধ্রে রন্ধ্রে ঝরে পড়বে সুখময় এক বরিষাধারা। আনন্দের নীল ঝরনায় স্নান করে পুতপবিত্র মানুষ এগিয়ে যাবে কাঙ্ক্ষিত লক্ষ্যে। মানুষের জীবন হোক আনন্দময়, চলার পথ হোক সুগম।

বইটি প্রকাশ করেছে সাহিত্য কথা। মূল্য ২৫০ টাকা। প্রচ্ছদ করেছেন সৌরভ মাহমুদ।

খেলতে খেলতে যুদ্ধে জয় : মুক্তিযুদ্ধের এই বইটি সম্পর্কে শেলী সেনগুপ্তা বলেন, জন্মগত সব মানুষের মধ্যে একটা স্বাধীন মন বিরাজ করে। যখনই তাতে পরাধীনতার আঁচ লাগে তখন মানুষ ঘুরে দাঁড়ায়। শিশুরাও ধারণ করে স্বাধীনতার সুললিত সুখময়তা।

১৯৭১-এর কোনো এক বজ্রকণ্ঠের আহ্বানে এদেশের আপামর জনসাধারণ অস্ত্র হাতে ছুটে গিয়েছিল। চারপাশের এই প্রতিবাদ মুখরতা শিশুমনেও প্রতিবাদের ঝড় তুলেছিল। যার যার মতো করে, কখনো একক চেতনায় শিশুরাও এগিয়ে এসেছিল পতাকার সার্বভৌমত্ব রক্ষায়। ১৯৭১-এর শিশুরা এখনকার শিশুদের কাছ থেকে বিচ্ছিন্ন নয়। আজকের শিশুরাও ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনা, দেশের প্রতি ভালোবাসা।

‘খেলতে খেলতে যুদ্ধে জয়’ গ্রন্থটিতে সেকাল এবং একালের শিশুরা যুথবন্দি হয়ে এগিয়ে যাচ্ছে দেশমাতৃকার প্রতি সানন্দ বন্দনায়। গ্রন্থটি পাঠ করে একালের শিশুরা সেকালের শিশু মুক্তিযোদ্ধাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে ভালোবাসতে পারবে, হয়ে উঠবে সানন্দ দেশপ্রেমিক।

বইটি প্রকাশ করেছে শিশু গ্রন্থকুটির। বইটির মূল্য রাখা হয়েছে ২২৫ টাকা। প্রচ্ছদ করেছেন শাহীনূর আলম শাহীন।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers