শুক্রবার, ২৪ মার্চ ২০২৩, ৯ চৈত্র ১৪২৯ , ২ রমজান ১৪৪৪

অন্যান্য
  >
একুশে বইমেলা

জীবনঘনিষ্ঠ উপন্যাস ‘অন্ধকারে একা’

নিউজজি প্রতিবেদক ১১ জানুয়ারি , ২০২৩, ২৩:২৩:০৬

  • জীবনঘনিষ্ঠ উপন্যাস ‘অন্ধকারে একা’

ঢাকা: অমর একুশে বইমেলা-২০২৩ কে সামনে রেখে প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক ও সাংবাদিক রকিবুল ইসলাম মুকুলের উপন্যাস ‘অন্ধকারে একা’। প্রকাশ করেছে খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা। 

জন্মের পর থেকে জীবনের লক্ষ্য, মানে, উদ্দেশ্য খুঁজতেই পেরিয়ে যায় সময়। মানুষ তার নিজেকে আবিস্কারের আগেই হারিয়ে যায় সময়ের অতল গহ্বরে। আর পলকে হারিয়ে যাওয়া সময়টুকুতে প্রেম, দ্রোহ, কাম, লোভ-জিঘাংসা সব কিছুকে ঘিরে ছন্দময় জীবনের গতিময় স্রোতে গা ভাসিয়ে দেয় মানুষ।

একসময় সেই স্রোতে হারিয়ে যাবার বেলায় পেছন ফিরে তাকাতেই বৃত্তবন্দী হিসেবে নিজেকে আবিস্কার করে। জীবনের চির সত্য আবিস্কারের সেই মুহূর্তে মানুষ বুঝতে পারে, সে আসলে ভীষণ একা। এই সব একাকিত্বের অনুভূতিগুলো আর জীবনের অন্যান্য গল্প ওঠে এসেছে উপন্যাসটিতে। 

চলি­শোর্ধ দুই বন্ধু হারুণ ও মতিকে ঘিরে উপন্যাসের গল্প এগিয়ে গেলেও পরিবার, প্রেম, ভালোবাসা- কাম, লোভ, ক্ষমতাশালীদের প্রভাব বিস্তার, কুসংস্কার থেকে শুরু করে অনেক কিছু রয়েছে উপন্যাসের পাতায় পাতায়। শেষে একটি খুনকে ঘিরে তৈরি হয় রহস্য। আর সেই রহস্য পাঠককে টেনে নিয়ে যায় উপন্যাসের শেষ পৃষ্ঠায়। যেখানে পাঠকও সূত্র মেলাতে পারেন তার জীবন ও খুনের।

অনন্যা প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মনিরুল হক বলেন, জীবনঘনিষ্ঠ উপন্যাস এবং সায়েন্স ফ্যান্টাসি লেখক হিসেবে তরুণদের মধ্যে রকিবুল ইসলাম মুকুল নিজের একটি স্বতন্ত্র অবস্থান তৈরি করেছেন। তার নিজস্ব লেখার ধরন ছোট ছোট বাক্য এবং সরল কিন্তু সুতোয় গাঁথা গদ্য পাঠককে টেনে নিয়ে যায়। উপন্যাসটি অমর একুশে গ্রন্থমেলায় অনন্যা প্রকাশনীর প্যাভিলিয়নে পাওয়া যাবে। তার আগেও চাইলে পাঠকরা বিভিন্ন অনলাইন বুক-শপ থেকে সংগ্রহ করতে পারবেন। উপন্যাসটির প্রচ্ছদ করেছেন খ্যাতিমান প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন