সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

অন্যান্য
  >
করোনাভাইরাস

চীনে বিদেশিদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন প্রত্যাহার

নিউজজি ডেস্ক ২৭ ডিসেম্বর , ২০২২, ১২:১১:৪৫

  • চীনে বিদেশিদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন প্রত্যাহার

ঢাকা: চীনে বিদেশ থেকে আগতদের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিন ব্যবস্থা তুলে নেয়া হয়েছে, যা কার্যকর হবে ২০২৩ সালের ৮ জানুয়ারি থেকে। ব্রিটিশ ভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়েছে, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রথম সন্ধান মেলে। এরপর প্রায় তিন বছর কঠোর বিধিনিষেধ ছিল দেশটিতে। কিন্তু চলতি বছরের নভেম্বরে এসব বিধিনিষেধের বিরুদ্ধে রাস্তায় নামেন সাধারণ মানুষ। তারা বিক্ষোভ করেন।

দেশটিতে ‘কোভিড জিরো নীতি’ থেকে সরে আসার ঘোষণা দেয় সরকার। সবশেষ সিদ্ধান্ত মানুষের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার নিয়ম তুলে দেওয়া হয়।

সাম্প্রতিক সময়ে চীনে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় পরিস্থিতি সামাল দিতে হিমমিশ খাচ্ছেন চীনের স্বাস্থ্যকর্মীরা। দেশটি আর করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যার তথ্য প্রকাশ করবে না। তবে সাধারণ মানুষের জীবন বাঁচাতে সম্ভাব্য সবধরনের পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

বিধিনিষেধ তুলে দেওয়ার পর প্রথম বক্তব্যে তিনি বলেন, পরিস্থিতি বদলে গেছে এখন চীনকে সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। চীনে বিদেশিদের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টিন নিয়ম জারি করা হয় ২০২০ সালের মার্চে। ওই সময় কোয়ারেন্টিনের সময় ছিল ১৪ দিন। এরপর এটি কমিয়ে আনা হয়। বর্তমানে ৫ দিন কোয়ারেন্টিনে থাকার নিয়ম রয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন