বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩, ১৫ চৈত্র ১৪২৯ , ৮ রমজান ১৪৪৪

অন্যান্য
  >
করোনাভাইরাস

‘চীনের করোনা পরিস্থিতি বিশ্বের জন্য উদ্বেগের’

নিউজজি ডেস্ক ২০ ডিসেম্বর , ২০২২, ১৫:০৪:২৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: করোনা মহামারি শুরুর প্রায় ৩ বছরের মাথায় এসে বিশ্বের বেশিরভাগ দেশে এর মাত্রা অনেকটা লোপ পেলেও চীনের অবস্থা বেশ ব্যতিক্রম। অর্থাৎ চীনে সাম্প্রতিক সময়ে করোনার সংক্রমণ বেশ বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে চীনের করোনা সংক্রমণের সংখ্যা বিশ্বের জন্য উদ্বেগের বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র।

অবশ্য চীন এই সংকট মোকাবিলা করতে সক্ষম হবে বলেও মন্তব্য করেছে দেশটি। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা অর্থনীতির আকারের কারণে দেশটিতে বর্তমানে করোনায় আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী উদ্বেগের বিষয় বলে স্থানীয় সময় সোমবার মন্তব্য করেছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস। একইসঙ্গে চীন কোভিড-১৯ প্রাদুর্ভাব মোকাবিলা করতে সক্ষম হবে বলেও যুক্তরাষ্ট্রের আশার কথা জানিয়েছেন তিনি।

সোমবার স্টেট ডিপার্টমেন্টের দৈনিক ব্রিফিংয়ে প্রাইস বলেন, ‘চীনের জিডিপির আকার এবং চীনের অর্থনীতির আকারের পরিপ্রেক্ষিতে ভাইরাসে সংক্রমণের সংখ্যা বিশ্বের বাকি অংশের জন্য উদ্বেগের বিষয়।’

তিনি আরও বলেন, ‘কোভিড-এর বিরুদ্ধে চীনের শক্তিশালী অবস্থানে থাকা কেবল দেশটির জন্যই ভালো নয়, এটি বাকি বিশ্বের জন্যও ভালো।’

প্রাইস বলেন, ভাইরাসটি ছড়িয়ে পড়তে থাকায় এটির রূপান্তর এবং সেটির মাধ্যমে সর্বত্র হুমকি সৃষ্টির আশঙ্কা রয়েছে। তার ভাষায়, ‘আমরা বিভিন্ন ভাবে এই ভাইরাসকে ছড়িয়ে পড়তে দেখেছি এবং এই কারণে আমরা বিশ্বজুড়ে দেশগুলোকে কোভিড মোকাবিলায় সহায়তা করার দিকে এতো মনোযোগ দিচ্ছি।’

এদিকে ভাইরাস-বিরোধী কঠোর বিধিনিষেধ শিথিল করার পর চীনে করোনাভাইরাসে প্রথম প্রাণহানি ঘটেছে। সোমবার দেশটির সরকার এই ভাইরাসে দু’জনের প্রাণ গেছে বলে জানায়। যদিও চীনে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতদের সরকারি পরিসংখ্যান নিয়ে অনেকের সন্দেহ রয়েছে।

এর আগে দেশজুড়ে জারি করা কঠোর করোনা বিধিনিষেধের বিরুদ্ধে লোকজনের তীব্র আন্দোলনের মুখে গত ৩ ডিসেম্বর চীনের সরকার ‘জিরো-কোভিড’ নীতি থেকে সরে আসার ঘোষণা দেয়। প্রায় তিন বছর ধরে কোভিড বিধিনিষেধের কারণে স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে অভিযোগ করে দেশটির নাগরিকরা চীনজুড়ে আন্দোলন শুরু করেছিলেন।

সর্বশেষ দু’জনের মৃত্যুসহ করোনা মহামারির শুরু থেকে চীনে এখন পর্যন্ত ৫ হাজার ২৩৭ জনের কোভিড-সম্পর্কিত প্রাণহানি হয়েছে। ১৪০ কোটি জনসংখ্যার দেশটিতে এই সংখ্যা বেশ ক্ষুদ্র বলেই মনে করা হয়।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন