বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮ , ১৪ জুমাদাউস সানি ১৪৪৩

অন্যান্য
  >
করোনাভাইরাস

করোনার ‘ওমিক্রন’ ধরন মোকাবিলায় নিউ ইয়র্কে জরুরি অবস্থা

নিউজজি ডেস্ক ২৭ নভেম্বর , ২০২১, ১৪:১৭:৩৮

144
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আতঙ্ক এবার যুক্তরাষ্ট্রেও। করোনার এই ধরন মোকাবিলায় ৩ ডিসেম্বর থেকে নিউ ইয়র্কে জরুরি অবস্থা জারি করা হচ্ছে। প্রাথমিকভাবে ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে। এবং পরে অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে। আগে যেমন বিধিনিষেধ জারি করা হয়েছিল এবারও একই রকম বিধিনিষেধ জারি হতে চলেছে। খবর ব্লুমবার্গ

জরুরি নয়, এমন সব ক্ষেত্র চলে আসবে এর অধীনে। নিউইয়র্কের গভর্নর ক্য়াথি হোচুল বলেন, ‘শীতে এমনিতেই বাড়তে পারে করোনার প্রকোপ। তার মধ্যে বিশ্বের বিভিন্ন জায়গায় ওমিক্রন ছড়ানোর খবর পাওয়া যাচ্ছে। তবে এই রূপটি নিউ ইয়র্কে এখনও আসেনি। কিন্তু সতর্কতামূলক ব্যবস্থা হিসাবেই এই পদক্ষেপ করা হচ্ছে। কারণ আমরা দেখতে পাচ্ছি সে আসতে চলেছে।’

করোনাভাইরাসের নতুন ‘বি.১.১.৫২৯’ রূপকে উদ্বেগজনক বা ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে চিহ্নিত করে সেটিকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। নতুন এই রূপ নিয়ে উদ্বেগ বাড়ছে দেশ-বিদেশের বিশেষজ্ঞদের। দক্ষিণ আফ্রিকা এবং বৎসোয়ানায় টিকাপ্রাপ্তরাই করোনার নতুন এই রূপটি দ্বারা সংক্রমিত হয়েছেন।

শুক্রবার ডব্লিউএইচও জানিয়েছে, নয়া রূপটির ভাব বুঝতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। তবে এই রূপটির বিপজ্জনক মিউটেশন ঘটেছে। বস্তুত, সেই কারণেই চিহ্নিত হওয়ার প্রায় সঙ্গে সঙ্গে ঝুঁকির সর্বোচ্চ ধাপে রাখা হল করোনার এই নয়া রূপকে।

দক্ষিণ আফ্রিকায় এখনও পর্যন্ত যত জন সংক্রমিত হয়েছেন, তাদের ৯০ শতাংশের শরীরেই ওমিক্রনের হদিশ মিলেছে। করোনার নতুন এই রূপ বেশি ছড়িয়েছে জোহানেসবার্গে। সেখানকার সংক্রমিতদের মধ্যে অধিকাংশই স্কুল-কলেজের শিক্ষার্থী। ফলে বিজ্ঞানীরা মনে করছেন, নয়া রূপের শিকার হচ্ছেন অল্পবয়সিরা। এর থেকে শিক্ষা নিয়েই আগেভাগে পদক্ষেপ নিচ্ছে নিউইয়র্ক প্রশাসন।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন