শনিবার, ১২ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮ , ১ জিলকদ ১৪৪২

গণমাধ্যম

সাংবাদিক মাহফুজউল্লাহর মৃত্যুবার্ষিকী আজ

নিউজজি ডেস্ক ২৭ এপ্রিল , ২০২১, ১১:৪৫:৩৯

  • সংগৃহীত

ঢাকা: বরেণ্য সাংবাদিক ও কলামিস্ট মাহফুজউল্লাহর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৯ সালের ২৭ এপ্রিল তিনি মারা যান। সাংবাদিক মাহফুজউল্লাহ ১৯৫০ সালে নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। ছাত্রাবস্থাতেই তিনি সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িয়ে পড়েন। জনপ্রিয় সাপ্তাহিক বিচিত্রার জন্মলগ্ন থেকেই তিনি এ পত্রিকার সঙ্গে জড়িত ছিলেন। মাঝে চীন গণপ্রজাতন্ত্রে বিশেষজ্ঞ হিসেবে, কোলকাতাস্থ বাংলাদেশ উপদূতাবাসে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ এবং সাংবাদিকতা বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করেন তিনি। সর্বশেষ তিনি বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক হিসেবে কাজ করেছেন। বিভিন্ন সময়ে বাংলাদেশের নেতৃস্থানীয় বাংলা ও ইংরেজি দৈনিকে কাজ করেছেন তিনি। রেডিও ও টেলিভিশনে অনুষ্ঠান উপস্থাপনাও করেছেন।

তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কর্মী হিসেবে ঊনসত্তরের ১১ দফা আন্দোলনে অংশগ্রহণ করেন। পরবর্তীতে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। ছাত্র রাজনীতির কারণে আইয়ুব খানের সামরিক শাসনামলে তাকে ঢাকা কলেজ থেকে বহিষ্কার করা হয়।

মাহফুজউল্লাহ আন্তর্জাতিকভাবে পরিচিত একজন সক্রিয় পরিবেশবিদ ছিলেন। বাংলাদেশে তিনিই প্রথম পরিবেশ সাংবাদিকতা শুরু করেন। বাংলা ও ইংরেজি ভাষায় লেখা তার বইয়ের সংখ্যা পঞ্চাশের বেশি।

মাহফুজউল্লাহর স্ত্রী দিনার জাদী বেগম জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে মিলাদ মাহফিলও আয়োজন করা সম্ভব হচ্ছে না। রাজধানীর মিরপুরে ত্রাণ বিতরণের পাশাপাশি ছোট পরিসরে দোয়ার আয়োজন করা হয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers