শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

জীবনযাত্রা
  >
অন্যান্য

ঢাকার কবরস্থান

 ৪ জুলাই , ২০১৮, ১২:০৭:৪৩

9K
  • ঢাকার কবরস্থান

মুসলমানদের মৃতদেহ কবর দেওয়ার জন্য ঢাকার সিটি করর্পোরেশন পরিচালিত ছয়টি কবরস্থান রয়েছে। এগুলো হল— জুরাইন গণকবরস্থান, আজিমপুর গণকবরস্থান, মিরপুর বুদ্ধিজীবি কবরস্থান, বনানী কবরস্থান, উত্তরা ৪নং সেক্টর গণকবরস্থান ও উত্তরা ১২নং সেক্টর গণকবরস্থান।

 

সিটি কর্পোরেশন পরিচালিত এসব কবরস্থানে কবর দেওয়ার জন্য খুব বেশি ঝামেলা পোহাতে হয় না। মৃতদেহ ধোয়ানো, দাফনের জন্য কাফন ও জানাজা (মৃত ব্যক্তি সমাধিস্থ করার আগে বিশেষ প্রার্থনা) করে নিয়ে গেলে সরকারের নির্ধারিত সাড়ে ৪শ’ থেকে সাড়ে ৬শ’ টাকা ফি পরিশোধ করার মাধ্যমে কবর দেওয়া যায়। মিরপুর বুদ্ধিজীবি কবরস্থান, উত্তর ১২নং সেক্টর, আজিমপুর গণকবরস্থান ও জুরাইন গণকবরস্থানে বাঁশ, চাটারি, গোর খনন খরচ বাবদ প্রায় ৮শ’ থেকে ১ হাজার ৫শ’ টাকা লেগে যায়। বর্তমানে বনানী, উত্তরা ৪নং সেক্টরে চাটারি বাঁশ ও গোর খনন বাবদ লাগবে প্রায় ২ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা।

 

আঞ্জুমান মফিদুল ইসলাম থেকে যেসব বেওয়ারীশ লাশ এসব কবরস্থানে যায় সেগুলোর জন্য কোনও প্রকার খরচ দিতে হবে না। কবরস্থানগুলোতে মৃতদেহ ধোয়া ও জানাজার ব্যবস্থা রয়েছে। এসবে জন্য কোনও চার্য বা ফি দিতে হয় না। মেয়াদি পদ্ধতিতে কবরস্থান নেওয়ার নিয়ম কবরের জন্য বর্তমানে জায়গা বিক্রি করার ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। তবে বিভিন্ন মেয়াদের জন্য কবর নেওয়া যায়।

 

মেয়াদ ভিত্তিক কবর নেওয়া হলে, সিটি কর্পোরেশন মেয়াদি কবরগুলো মেয়াদোত্তীর্ণের তারিখ পর্যন্ত সংরক্ষিত রাখে। বর্তমানে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থান, উত্তরা সেক্টর ১২ নং কবরস্থান, আজিমপুর গণকবরস্থান ও জুরাইন গণকবরস্থানে ফি বাবদ ১০ বছর মেয়াদের জন্য ৩ লক্ষ টাকা, ১৫ বছরের জন্য ৬ লক্ষ টাকা, ২০ বছরের জন্য ৯ লক্ষ টাকা, ২৫ বছরের জন্য ১১ লক্ষ টাকা ফি পরিশোধ করতে হয়। বনানী ও উত্তরা ৪নং সেক্টর গণকবরস্থানে ১০ বছর মেয়াদের জন্য ৫ লক্ষ টাকা, ১৫ বছরে জন্য ৮ লক্ষ টাকা, ২০ বছরের জন্য ১২ লক্ষ টাকা, ২৫ বছরের জন্য ১৫ লক্ষ টাকা ফি পরিশোধ করতে হয়।

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন