মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৪ জিলকদ ১৪৪২

জীবনযাত্রা
  >
অন্যান্য

নখ কাটার সময় ও নিয়ম

নিউজজি ডেস্ক ২১ এপ্রিল , ২০১৮, ১৪:৫৫:১৭

  • নখ কাটার সময় ও নিয়ম

শরীরের ক্ষুদ্র ও বাড়তি অংশ হলেও নখ গুরুত্বপূর্ণ অবশ্যই। সেই ভাবনা জিয়ে রাখার উপায় নেই, ঝেড়ে ফেলারও উপায় নেই। কিন্তু এই নখ নিয়েই মেয়েরা অনেক ধরণের স্টাইল করতে ভালোবাসে। বিভিন্ন শেপে নখ কেটে নখকে করে তোলে আকর্ষণীয়। কিন্তু নখ চিকন বড় হয়ে গেলে ভেঙে যাওয়ার ভয় থাকে। তাই চিকন বড় হওয়ার আগেই নখ কেটে ফেলা উচিত। 

অনেকেই নখ কাটতে গিয়ে বিপত্তি ঘটায়। নখ এতো চিকন গভীর করে কেটে ফেলে যার কারণে নখের নিচের নরম চামড়া বের বয়ে পড়ে। কখনও কখনও নখ চিকন কেটে ফেলার সঙ্গে নখের নিচের চামড়া কেটে গিয়ে রক্ত বের হয়। তাই নখ কাটার সময় সাবধানে কাটা উচিত। 

নখ কাটার আগে হালকা গরম পানিতে কিছুক্ষণ হাত ও পা ভিজিয়ে রাখলে নখগুলো নরম হবে। এতে করে নখ সহজে আপনার ইচ্ছামতো কাটতে পারবেন। কখনই নখ খুব চিকন গভীরে কাটা ঠিক না। নখ কাটার জন্য ধারালো নেইল কাটার ব্যবহার করতে হবে। কখনই ভোঁতা কোন নেইল কাটার অথবা ব্লেড দিয়ে নখ কাটাবেন না । নখ শুকিয়ে যাওয়ার পর নেইল শেপার দিয়ে পছন্দ মতো শেইপ করে নিন। নখ ভেজা অবস্থায় কখনও নেইল শেপার ব্যববার করবেন না, এতে নখ খাঁজ কাটা হয়ে যাবে এবং শুঁকানোর পর নখ অমসৃণ হয়ে যাবে এবং ভেঙে যাবে। নেইল শেপার দিয়ে এমন ভাবে শেইপ করতে হবে যেন নখের মাথা মসৃণ হয়, অমসৃন নখ বিভিন্ন জায়গায় যেমন কাপড়ে, চুলে লেগে নখ ভেঙে যেতে পারে। 

মায়েরা যখন তাদের বাচ্চাদের নখ কাটেন তখন একটু বেশি সাবধানতা অবলম্বন করতে ববে। বাচ্চাদের নখ হয় নরম এবং পাতলা। একদম ছোট বাচ্চাদের নখ কাটার জন্য ভালো সময় যখন ওরা ঘুমিয়ে থাকে। কারণ জেগে থাকলে নড়াচড়ার মাঝে নখ কাটতে গেলে চামড়াসহ কেটে যেতে পারে। বাচ্চাদের নখ খুব দ্রুত বাড়ে, তাই প্রতি সপ্তাহে নিয়মিত নখ কেটে দিতে হবে।

ছবি ও তথ্য – ইন্টারনেট 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers