বুধবার, ১৬ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮ , ৫ জিলকদ ১৪৪২

জীবনযাত্রা
  >
অন্যান্য

বৈশাখের টুকিটাকি ডুগডুগি আর কুলাও

নিউজজি ডেস্ক ১০ এপ্রিল , ২০১৮, ১৭:৫০:২৬

  • ছবি – সুমিত দত্ত

বৈশাখ এসে গেছে প্রায়। বাকি মাত্র কয়েক দিন। এর মধ্যেই ধুম পড়েছে বৈশাখি কেনাকাটায়। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কার্জন হলের সামনে দোয়েল চত্বরে হাজারও পদের বৈশাখি পণ্যের পসরা বসেছে। ফুলদানি, মাটির ব্যাংক, পুতুল, খেলনা গরু, ঘোড়া, হাতি ও পাখি, হাঁড়ি পাতিল, চুলা, মাথাল, শিকা, কুলা, চালুন, ঝুড়ি, মাথাল, ঢোল, একতারা ও ডুগডুগিসহ নানা পণ্যের সমাহারের মিলনমেলা দোয়েল চত্বরে। 

বিক্রেতারা প্রতিটি মাথাল ৮০ টাকা থেকে দেড়শ’ টাকা, চালুন ৮০ টাকা, কুলা ১৫০ টাকা, একতারা ৫০ টাকা থেকে ৩০০ টাকা, ঝুড়ি ১৫০ টাকা ও হাতপাখা ৩০ টাকা থেকে ৫০ টাকা দরে বিক্রি করছেন। এসব বৈশাখি পণ্য রাজশাহী, খুলনা, ফরিদপুর, নেত্রকোনা ও পার্বত্য এলাকা থেকে এখানে এসেছে। কয়েকদিন ধরে বেচাকেনা কয়েকগুণ বেড়ে গেছে। দূর দূরান্ত থেকে আসা ক্রেতারাও ভিড় জমাচ্ছে এসব স্থানে। 

দেশের বিভিন্ন স্থান থেকে পণ্য সংগ্রহ করে দোয়েল চত্বরে বিক্রি করতে আসা বিক্রেতারা জানান ‘বেচাকেনা এখন ভরপুর। ১৩ এপ্রিল পহেলা বৈশাখের আগ পর্যন্ত বেচাকেনা চলবে’। প্রতিটি ডুগডুগি ১০০ টাকা থেকে দেড়শ’ টাকা, ঢোল ২০০ টাকা থেকে ৪০০ টাকা ও মাটির হাড়ি পাতিলসহ নানা পণ্য বিক্রি করছেন তারা। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers