মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

জীবনযাত্রা
  >
অন্যান্য

বৃষ্টিতে বই ভিজে গেলে

নিউজজি ডেস্ক ১৭ ফেব্রুয়ারি , ২০১৯, ১২:৫৬:৫৮

  • বৃষ্টিতে বই ভিজে গেলে

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্যাভেলিয়ন ছাড়া অর্ধশতাধিক স্টলের প্রায় সব বই বৃষ্টির পানিতে ভিজে গেছে। স্টলের ত্রিপল ভেদ করে বৃষ্টির পানিতে ভেতরে রাখা বই ভিজে গেছে। কী অদ্ভুত এক মন খারাপের দৃশ্য। তবে কী করণীয় এই অবস্থায়? 

বই ভিজে গেলে বা নরম হয়ে গেলে সরাসরি বই রোদে দেবেন না। এতে কিন্তু বইয়ের পাতা নষ্ট হতে পারে। পরিষ্কার কাপড় দিয়ে ভালো করে উপরের মলাট মুছে, ফ্যানের বাতাসে শুকানোর ব্যবস্থা করতে হবে। তারপর জবজবে ভেজা ভাবটা কমে আসলে হেয়ার ড্রায়ার দিয়ে একটা একটা পাতা শুকিয়ে নিতে হবে। যেহেতু বাক্সবন্দী বই ভিজে একাকার, তাই বাক্স থেকে বইগুলো আগে নামান এবং আপনার একার পক্ষে কিন্তু এই বইগুলো শুকিয়ে পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব। তাই কারো কাছে থেকে হেল্প নিন। 

একজন বইয়ের পৃষ্টা আলতো করে তুলে ধরুন, আর অন্যজন হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন। যেহেতু অনেকগুলো বই, তাই বেশ সময় লেগে যাবে। আরেকটি উপায় হচ্ছে মাইক্রোওয়েভে দেয়া তবে এটা খানিক ঝুঁকিপূর্ণ। আবার অনেকে আইরন করেন বইয়ে, সেটাও ভালো উপায়। তবে হেয়ার ড্রায়ার ট্রিটমেন্টটাই বেস্ট মনে হয়। হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নেবার পর একদিন হালকা রোদে দিন, তবে স্যাঁতস্যাঁতে পরিবেশ পাওয়ায় বইতে পোকা মাকড়ের উপদ্রব হবার একটা চান্স থেকে যাবে। তাই পোকামাকড়ের উপদ্রব যাতে না হয় সে জন্য বই শুকিয়ে গেলে গুছিয়ে রাখার আগে বইয়ের ভেতর ন্যাপথলিন রাখুন

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers