মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৪ জিলকদ ১৪৪২

জীবনযাত্রা
  >
স্বাস্থ্য

নুন খেয়েই গুণ গাইতে হয় কেন?

নিউজজি ডেস্ক ১৯ আগস্ট , ২০১৯, ১২:৪০:২৪

  • নুন খেয়েই গুণ গাইতে হয় কেন?

লবণ আপনার রান্নায় স্বাদ বাড়ানো ছাড়াও যে বেশ কিছু কাজে আসে জানেন? হ্যাঁ, এমন অনেক সময আসে, যখন হাতের কাছে রাখা বেশ কিছুটা লবণ আপনার মুশকিল আসান করে দিতে পারে। জেনে নিন সেই মোক্ষম সময়গুলো কী কী , যখন আপনাকে লবণের গুণ গাইতেই হবে….

১. রেড ওয়াইনের দাগ তুলতে

ওয়ার্ক হার্ড, পার্টি হার্ডার। আজকাল প্রায় সকলেরই জানা বাক্য। তো, এই পার্টি হার্ডারের সময় জমায়েত হওয়া সকলেই যে খুব সুস্থ অবস্থায় থাকেন, তা তো নয়। আর সুস্থ থাকলেও অনেক সময়ে বেখেয়ালাই হাত থেকে চলকে যায় রেড ওয়াইনের গ্লাস। সে তো সরি বলেই খালাস, আপনার হাল্কা রঙের কার্পেটটা যে মুখ বেঁকিয়ে রইল। কী করবেন? কী আবার, রান্নাঘর থেকে বেশ কিছুটা লবণ নিয়ে আসুন। প্রথমে কার্পেটের ভেজা অংশে কিছুটা টিস্যু পেপার দিয়ে ভেজা ভাবটা টানিয়ে নিন। এবার যে ওয়াইনের লাল দাগ রইল, তাতে বেশ কিছুটা নুন ছড়িয়ে দিন। কয়েক ঘণ্টা পরে দেখতে পাবেন, লালচে দাগ আর নেই। এবার না হয়, ভ্যাকিউম ক্লিনারের সাহায্যে লবণটা পরিষ্কার করে ফেলুন।

২.ডিমের কুসুমের চটচটে ভাব দূর করতে

অনেকেরই হাতে পায়ে লক্ষ্মী স্বভাব। এই ফেলে তো ওই ভাঙে। এভাবেই হাতে ডিম নিয়ে অসাবধানতাবশত অনেকবারই মেঝেতে ছড়িয়ে ফেলেন অনেকে। আর সাদা মেঝে হোক বা অন্যকিছু, ডিমের কুসুমের চটচটে ভাব তো কোনওমতেই সহজে যায় না। তারা ওই পড়ে থাকা ডিমের উপরে বেশ কিছুটা লবণ ছড়িয়ে দিন। দেখুন কত চট করে সহজেই ওই চটচটে জায়গাটা পরিষ্কার করে ফেলতে পারবেন।

৩.রান্নার সময়ে হঠাৎ কড়ার আগুন বাগে আনে

যদিও কাঙ্খিত নয় একেবারেই, তবু অনেক সময় দেখা যায় রান্নার সময়ে কড়ায় তেল গরম হল আর একটু জল পড়ল বেশ কিছুটা আগুন দপ করে জ্বলে ওঠে। অনেকেই ভয় পেয়ে যান। স্বাভাবিক। আর সে মুহূর্তে হাতের কাছে ,এই কড়াইয়ে যে ঢাকনা বসাতে হবে, সেটাও খুঁজে পাওয়া যায় না। কী করবেন? ওই লবণই ভরসা। রান্নাঘরে হাতের কাছে বেশ কিছুটা লবণ পাওয়া তো সমস্যার নয়। একমুঠো লবণ দিয়ে দিন ওতে। দেখবেন কেমন আগুনটা আপনার বশ মেনে যায়।

৪. সিঙ্ক বা বেসিনের ঝাঁঝরি পরিষ্কারে কাজে আসে

অনেকের বাড়িতেই বাথরুম, বেসিন, সিঙ্কের ঝাঁঝরিতে জল জমে থাকে। কিছুতেই যেতে চায় না। চুল জমে যায় ওই পাইপগুলোতে। সহজ উপায়ে মুক্তি পেতে লবণ ব্যবহার করুন। একটা কাপের চার ভাগের তিন ভাগ করে লবণ আর বেকিং সোডা মিশিয়ে ওই জায়গাগুলোতে ঢেলে দিন। তারপর সেখানে বেশ কিছুটা ভিনিগারও ঢেলে দিন। রাতে এই কাজটুকু করে শুয়ে পড়ুন। পরের দিন দেখুন আপনার বাড়ির ড্রেনেজ সিস্টেম এক্কেবারে ক্লিয়ার।

৫. পিঁপড়া দূর করতে কাজে আসে

গরম একটু বাড়লে বা অনেক সময় বর্ষাকালেও দেখবেন, অনেকের বাড়িতে লাইন করে পিঁপড়ারা হেঁটে চলে বেড়ায়। তাদের যাওয়া আসা আপাত নিরীহ হলেও, আপনার তাতে অশান্তি লাগে। তাদের মেরে ফেলবেন না দয়া করে। ওই লাইনে কিছুটা লবণ ছড়িয়ে দিন। ওরা ও পথে আর হাঁটবে না। ওদের একটু কষ্ট করে নতুন পথ খুঁজতে হবে ঠিকই, তবে আপনার অশান্তি কমবে, আর ওদের প্রাণটুকু বাঁচবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers