বুধবার, ১৬ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮ , ৫ জিলকদ ১৪৪২

জীবনযাত্রা
  >
রান্না

ফলের পায়েস শিশুর মুখে

নিউজজি ডেস্ক ১০ নভেম্বর , ২০১৮, ১৬:১৭:৩২

  • ফলের পায়েস শিশুর মুখে

শিশুদের বয়স ৬ মাস হলেই বাইরের খাবার দেয়া হয়। তখন আপনি বাজার থেকে কেনা কোন খাবার না দিয়ে বাসায় বিভিন্ন রকম খাবার তৈরি করে শিশুকে খাওয়াতে পারেন। তার মধ্যে আপনি ফলের পায়েস কিভাবে বানাতে পারেন তা বলব। এ পায়েসটি ছোট বাচ্চা থেকে শুরু করে যাদের বয়স ৬ মাস পূর্ন হয়েছে, তাদের থেকে ২ বছর পর্যন্ত বাচ্চারা খেতে পারবে।

এর একটা উপাদান হল দুধ, আর একটি উপাদান গুড় আর আছে কলা। এখানে দুধ বলতে গরুর দুধকে বুঝানো হয়েছে। আপারা শুধু শুধু বাজারের কৌটা জাতীয় দুধ কিনে টাকা খরচ করবেন না। কারণ এ দুধ শুকনো বা গুড়ো করার সময় অনেক বিষাক্ত জীবানু আসতে পারে। এ পায়েসে পাকা কলা বা পেপে ও আপনি দিতে পারেন। আপনি মিষ্টিও কম বেশি করতে পারেন। আপনি পাকা যে কোন ফল পায়েসে দিতে পারেন। ফলে আছে প্রচুর ভিটামিন ও মিনারেলস। যা বাচ্চাদের জন্য অনেক উপকারি। চালের গুড়া থেকে পাবেন ভিটামিন বি ১ বা শক্তি শর্করা। দুধ থেকে পাবেন প্রোটিন, আমিষ ও ভিটামিন। তাই এটি বাচ্চাদের শরীরের জন্য খুবই উপকারি খাবার।

উপাদান- 

চালের গুড়া

দুধ

পাকা কলা

গুড়

প্রণালী - 

প্রথমে প্যানে আধা লিটার দুধ নিবেন। এরপর চালের গুড়া নিবেন। চাল ভিজিয়ে বেটে গুড়া করে নিলে ভাল হয়। আপনি দুধের মধ্যে ২ টেবিল চামচ চালের গুড়া নিবেন। একটা গাজরের অর্ধেকটা কুচি করে নিবেন। গাজরে আছে প্রচুর ভিটামিন ‘এ ‘। যা শিশুদের রাত কানা রোগ দূর করে। এবার গাজর কুচি দিয়ে দিবেন। আপনি চালের গুড়া ও গাজর সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। যখন চালের গুড়া ও গাজর সিদ্ধ হবে তখন আপনি গুড় দিয়ে দিবেন।

গুড় ছাড়া আপনি চিনিও দিতে পারেন। আপনি ৪ টেবিল চামচ গুড় নিবেন। এবার সব এক সাথে আপনি নাড়তে থাকবেন। এ ভাবে নাড়লে একটু পর দেখবেন , আপনার ফলের পায়েস তৈরি হয়ে যাবে। এবার আপনি এতে পাকা কলা দিবেন। একটা কলার ৪ ভাগের এক ভাগ দিবেন। যেহেতু ছোট শিশুরা খাবে তাই আপনি এটা চটকে দিলে ভালো হবে। কলা ভালো করে মেস করে নিয়ে আপনি পায়েসের মধ্যে মিশিয়ে দিবেন। এটি খুবই পুষ্টিকর খাবার।

এ পায়েস আপনি আপনার বাচ্চাকে প্রধান খাবারের পাশাপাশি দুই তিন বার খাওয়াতে পারেন। এ পায়েসটি যেহেতু ফুটিয়ে রান্না করা হয় তাই এটি থাকে সম্পূর্ন জীবানুমুক্ত। তাই বাচ্চাদের জন্য আর বাইরের খাবার নয়। বাসায় তৈরি করুন মজাদার ফলের পায়েস।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers