শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮ , ১৫ সফর ১৪৪৩

জীবনযাত্রা
  >
রান্না

আচার সংরক্ষণ করবেন যেভাবে

নিউজজি ডেস্ক ১২ জুলাই , ২০২১, ০১:১৮:৩৪

  • আচার সংরক্ষণ করবেন যেভাবে

ঢাকা: আচার পছন্দ করে না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। হয়তো আচারের ধরণের ওপর স্বাদ ও পছন্দ নির্ভর করে। কিন্তু প্রায় প্রতিটি মানুষ আচার পছন্দ করেন। কেউ খাবারের পাতে, কেউবা শুধু আচার খেতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। তাই গ্রামাঞ্চল ও শহরের অধিকাংশ ঘরেই শখ করে আচার তৈরি করেন নারীরা। অন্যান্য মৌসুমে ভালোভাবে সেই আচার করা গেলেও বর্ষাকালে তা সংরক্ষণ করতে একটু বিপাকে পড়তে হয়। কারণে স্যাতসেতে আবহাওয়ার কারণে ছত্রাকের দেখা মিলতে পারে। তাই বর্ষা মৌসুমে আচার সংরক্ষণের উপায়গুলো জেনে নেয়া যাক-

যেসব ফল বা সবজি দিয়ে আচার তৈরি করবেন, তা ধুয়ে নেওয়ার পর ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। সম্ভব হলে কিছুক্ষণ রোদে রাখবেন, হালকা টান ধরলে তুলে ফেলবেন। আচার তৈরির জন্য যে তেল ব্যবহার করবেন, তাতে যেন কোনোভাবে পানি না থাকে সেদিকে খেয়াল রাখবেন। আচার তৈরির সময় যে তেল ব্যবহার করবেন তা আগে ভালোভাবে জ্বাল দিয়ে নেবেন। এতে পানি থাকার ভয় থাকবে না।

খেয়াল রাখুন আচারে লবণ ব্যবহারের ক্ষেত্রে। সঠিক মাত্রায় লবণ ব্যবহার করলে তা আচারের ক্ষেত্রে প্রিজারভেটিভের কাজ করে। এটি আচারের স্বাদ ও গন্ধ অটুট রাখে। আচারে লবণ সঠিক মাত্রায় ব্যবহার করলে তাতে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে না।

আচারে সব সময় একটু বেশিই তেল দরকার হয়। কারণ অল্প তেলে রাখলে সেই আচারে ছত্রাক পড়ার ভয় থাকে। আচারের উপরে তেল যেন ভেসে থাকে, সেদিকে খেয়াল রাখবেন। আচারের উপরে তেল ভেসে থাকলে তা বাতাস ঢুকতে বাধা দেবে। আর অক্সিজেন না  পেলে ব্যাকটেরিয়াও বাঁচতে পারবে না। আরেকটি উপাদান আচারে প্রিজারভেটিভ হিসেবে কাজ করে, সেটি হলো ভিনেগার।

হাত দিয়ে আচার তুলবেন না। এর বদলে চামচ ব্যবহার করুন। আচার তুলে নেওয়ার পর তার ভেতরে চামচ রেখে দেবেন না। বরং প্রতিবার নেওয়ার সময় পরিষ্কার ও শুকনো চামচ ব্যবহার করুন। আচারে যেন বাতাস না ঢোকে সেদিকে খেয়াল রাখুন। দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে আচার ফ্রিজে রেখে দিন। একই বয়ামে অনেকখানি আচার না রেখে ছোট ছোট বয়ামে রাখুন। 

আচার যদি পর্যাপ্ত তাপ না পায় তবে তাতে ছত্রাক জমার ভয় থাকে। তাই আচার তৈরির সময় এর তাপের দিকে নজর দেবেন। বৃষ্টির দিনে রোদে দেওয়া সম্ভব না হলে কিছুদিন পরপর ভালোভাবে গরম করে রাখতে পারেন। এতে আচারে ছত্রাক জমবে না। অনেকে আচার প্লাস্টিকের পাত্রে সংরক্ষণ করেন। এটি করা যাবে না। এর বদলে চেষ্টা করুন কাঁচের জারে আচার সংরক্ষণ করার। আচার রাখার আগে জারটি ভালোভাবে পরিষ্কার করে শুকিয়ে নেবেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers