সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

জীবনযাত্রা
  >
রান্না

১৫ মিনিটে ঘরে তৈরি করতে পারবেন মজাদার চিকেন ফ্রাই

নিউজজি ডেস্ক ১৫ জুন , ২০২১, ১৪:৫৪:২৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: চিকেন ফ্রাই দেখলেই যেন চোখ জুড়িয়ে যায় সবার। ছোট-বড় সবারই প্রিয় চিকেন ফ্রাই। সাধারণত বিভিন্ন ফাস্টফুড কর্নার থেকেই চিকেন ফ্রাই খাওয়া হয়ে থাকে। তবে ঘরে তৈরি করলে খেতে আরও মজাদার হতে পারে।

তাই যারা চিকেন ফ্রাই খেতে পছন্দ করেন, তারা চাইলেই মাত্র ১৫ মিনিটে ঝটপট তৈরি করে খেতে পারবেন মজাদার এই পদটি।

বিকেলের নাস্তা থেকে শুরু করে ভারি খাবারের সঙ্গে এমনটি অতিথি আপ্যায়নেও চাইলে এখন ঝটপট তৈরি করতে পারবেন মজাদার চিকেন ফ্রাই। তাহলে আর দেরি কেন, জেনে নিন রেসিপি-

উপকরণঃ

১. মুরগির লেগ পিস আধা কেজি

২. ময়দা ১ টেবিল চামচ

৩. কর্ণ ফ্লাওয়ার ২ টেবিল চামচ

৪. আদা বাটা ১ চা চামচ

৫. রসুন বাটা আধা চা চামচ

৬. লাল মরিচের গুড়ো ১ টেবিল চামচ

৭. ধনে গুঁড়ো ১ চা চামচ

৮. জিরা গুঁড়ো আধা চা চামচ

৯. গরম মসলার গুঁড়ো আধা চা চামচ পরিমাণ

১০. জর্দা রং এক চিমটি

১১. লবণ স্বাদমতো

১২. ডিম ১টি ফেটানো

১৩. টকদই ১ টেবিল চামচ পরিমাণ

প্রণালীঃ

প্রথমে চিকেনের পিসগুলো ছোট ছোট আঁচড় কেটে নিতে হবে। এরপর পাতলা কোনো কাপড় কিংবা চিকেন টিস্যু দিয়ে মাংসগুলো ভালো করে মুছে নিতে হবে, যাতে মাংসের মধ্যে কোনো পানি না থাকে।

এবার চিকেনের মধ্যে আদা-রসুন বাটা, কর্ন ফ্লাওয়ার, ময়দা, টক দই এবং সবগুলো গুড়ো মসলা দিয়ে মাংস মাখিয়ে নিতে হবে। মাখানো হয়ে গেলে তার মধ্যে ফেটানো ডিমও ঢেলে দিতে হবে। আবার ভালোভাবে মাখিয়ে নিতে হবে, যেন সবগুলো মাংসের মধ্যে মসলা ভালোভাবে ঢুকে যায়।

এবার ফ্রাইপেনে তেল গরম করে নিতে হবে। এরপর চিকেনের পিসগুলো তেলে ছেড়ে উল্টো-পাল্টে ভেজে নিতে হবে। পাত্রে থেকে যাওয়া বাকি মসলাগুলো ফেলে দেবেন না। ১০ মিনিট ধরে চুলার আঁচ অল্প রেখে সেদ্ধ করে ভেজে নিতে হবে।

এ সময়ে চিকেন মচমচে হবে না, শুধু সেদ্ধ হবে। যদি হাড়গুলো মাংস থেকে কিছুটা আলাদা হয়ে যায় তাহলে বুঝতে হবে চিকেনগুলো ভালোভাবে সেদ্ধ হয়ে গেছে। এবার চিকেনের পিসগুলো থেকে তেল ঝরিয়ে আগের সেই মসলার বাটিতে তুলতে হবে।

অবশিষ্ট মসলা দিয়ে আবার মেখে চিকেনের পিচগুলো ভালোভাবে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর চুলার সর্বোচ্চ হিটে তেল গরম করে তার মধ্যে দিয়ে চিকেনগুলো ভেজে নিতে হবে। চুলার হিট না কমিয়ে তিন থেকে চার মিনিট ধরে ভাজতে হবে।

চিকেনের রং গাঢ় বাদামি হয়ে আসলে তা নামিয়ে নিতে হবে। ফ্রাইপ্যান থেকে তুলে চিকেন ফ্রাই থেকে তেল ঝরিয়ে নিতে হবে। এবার ভাজা চিকেনগুলো একেবারে মচমচে হয়ে যাবে। চাটনি বা সস দিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন ফ্রাই।

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers