বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০ , ১৮ রমজান ১৪৪৫

জীবনযাত্রা

বাঁ হাঁটু মুড়েই দেয়া হয় প্রেম প্রস্তাব

নিউজজি ডেস্ক মে ১৭, ২০২২, ১৮:০৫:৩৫

202
  • ইন্টারনেট থেকে

ঢাকা: প্রিয়জনের দিকে বাড়ানো ডান হাতে গোলাপ অথবা আংটি আর বাঁ হাঁটু মুড়ে বসে সঙ্গীর উত্তরের অধীর অপেক্ষায়— সিনেমা হোক বা বাস্তব, প্রেম প্রস্তাবের চিত্র কিন্তু সর্বত্র এক। তবে সময় বদলেছে। ভালবাসার প্রকাশের ধরন বা বিয়ের প্রস্তাব দেয়ার ভঙ্গী আগের চেয়ে কিছুটা পাল্টেছে। এই হাঁটু মুড়ে বসে প্রেম প্রস্তাব দেয়ার রীতি মূলত পাশ্চাত্য সংস্কৃতির অঙ্গ। এর পিছনে রয়েছে প্রাচীন ইতিহাস।

মধ্যযুগে একে অপরের প্রতি সৌজন্য প্রকাশের উপর বেশি জোর দেয়া হত। বহু ধর্মীয় অনুষ্ঠানে হাঁটু মুড়ে বসার প্রথা ছিল। কখনও বশ্যতা বা কখনও সম্মান প্রদর্শনে এই রীতি ছিল জনপ্রিয়। মধ্যযুগে যোদ্ধাদের অন্যতম কর্তব্য ছিল ‘শিভ্যালরি’ অর্থাৎ সম্মান দেখানো। স্ত্রী, অভিজাত নারীদের সামনেও এ ভাবেই হাঁটু গেড়ে বসে শ্রদ্ধা ও ভালবাসা প্রকাশ করত তারা। হাঁটু মুড়ে বসে আজীবন ভালবাসার মানুষের বিশ্বাস বজায় রাখার প্রতিশ্রুতিই প্রকাশ করা হয় এই ভঙ্গিমার মাধ্যমে।

সব সময় বাঁ দিকের হাঁটু মুড়েই কেন প্রেম প্রস্তাব দেওয়া হয়? এ নিয়ে নানা জনের নানা মত রয়েছে। তবে এর একটি যুক্তিসঙ্গ কারণ সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসেছে। গবেষণা বলছে, মূলত অধিকাংশ মানুষই ডানহাতি। যে হাতে মানুষ বেশি সক্রিয় এবং স্বচ্ছন্দ পায়ের ক্ষেত্রে তার বিপরীত দিকের পা কোনও কাজের সময়ে সক্রিয় হয়ে যায়। ভালবাসার কথা জানানোর সময়ে ডান হাতে ধরা থাকে গোলাপ বা অন্য কোনও বিশেষ উপহার। ফলে হাতের সঙ্গে সামঞ্জস্য রাখতে গিয়ে এমনিতেই বাঁ পা মুড়ে যায়।

তার মানে এই নয় যে সবাই বাঁ হাঁটু মুড়ে বসে প্রেম প্রস্তাব দেন মানে উল্টোটা করা যাবে না। চাইলে প্রিয়জনের সামনে ডান হাঁটুতে বসেও তাকে ভালবাসার কথা জানাতে পারেন। সে ক্ষেত্রে ডান হাতে উপহার দেয়ার চেয়ে বাঁ হাতে উপহার দেয়াটা অনেক বেশি স্বস্তিদায়ক হবে।

নিউজজি/এসজেড

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন