সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

জীবনযাত্রা

করোনায় শ্বাসকষ্ট কমাবে যে ৫ ব্যায়াম

নিউজজি ডেস্ক মে ১২, ২০২১, ০১:৩৮:৩০

  • করোনায় শ্বাসকষ্ট কমাবে যে ৫ ব্যায়াম

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণে ভয়াবহ হয় শ্বাসকষ্ট। সংক্রমণ পুরো দেহে যত ছড়াতে থাকে শ্বাসকষ্টের মাত্রাও বেড়ে যেতে থাকে। ওই মুহূর্তে কৃত্রিম অক্সিজেনে শ্বাস নেওয়ার চেষ্টা করা হয়। শুরু হয় বেঁচে থাকার তীব্র লড়াই। ফুসফুসে ভাইরাস সংক্রমণেই এমন পরিস্থিতির সৃষ্টি করে। তাই ফুসফুসকে শক্তিশালী রাখার পরামর্শ স্বাস্থ্যবিধদের। 

স্বাস্থ্যবিদদের মতে, শরীরে অক্সিজেন চলাচলের মাত্রা বাড়াতে ও ফুসফুসকে সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করা যেতে পারে। ব্যায়ামগুলো নিশ্বাসের ধারাকে স্বাভাবিক রাখে। শ্বাসকষ্ট কমাতে এমন ৫ ব্যায়াম জানাব আজকের আয়োজনে।

প্রাণায়াম

প্রাণের আয়াম অর্থাৎ প্রাণের দীর্ঘতাই প্রাণায়াম। সঠিক নিয়মে শ্বাস গ্রহণ, ধারণ এবং ত্যাগকে নিয়ন্ত্রণের মাধ্যমই প্রাণায়াম। নিয়মিত খালি পেটে প্রাণায়াম ব্যায়ামটি করতে হয়। এতে বেশ উপকৃত হবেন। ফুসফুস ভালো রাখতে এটি দারুণ কাজ করে। প্রথমে শিরদাঁড়া টানটান করে বসুন। ঘাড় সোজা রাখুন। লম্বা লম্বা শ্বাস নিন। যাতে শিরদাঁড়া আরও টানটান হয়। কিছুক্ষণ ধরে রাখুন। এবার মুখ দিয়ে ধীরে ধীরে ছাড়ুন। এভাবে অন্তত ১০ বার করুন। 

মুখ দিয়ে শ্বাস ছাড়া

এই ব্যায়ামটি অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করে। প্রথমে স্থির হয়ে বসুন। গভীর নিশ্বাস নিন। এরপর সাধ্যমতো ১ থেকে ৪ পর্যন্ত গুনুন। সবশেষ ঠোঁট ফাকা করে ফুঁ দেওয়ার মতো খুব ধীরে ধীরে সমস্ত হাওয়া বের করুন। এভাবে অন্তত ৫ বার করুন। 

পেটের শ্বাসপ্রশ্বাস

করোনা আক্রান্ত হওয়ার পর শ্বাসকষ্ট প্রশমিত করবে এই ব্যায়ামটি। বসা কিংবা শোয়া দুইভাবেই করা যাবে। শুরুতে এক হাত বুকে এবং আরেক হাত পেটে রাখুন। খুব গভীর শ্বাস নিন। এরপর শ্বাস নেওয়ার সময় পেট যেন বাইরের দিকে বেরিয়ে আসে খেয়াল করুন। এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। শ্বাস ছাড়ার সময় পেট যেন ভেতরের দিকে ঢুকে যায়, তা খেয়াল করুন। অন্তত ১০ বার করুন।

নাকের ব্যায়াম

এই ব্যায়াম ফুসফুস থেকে দূষিত বায়ু বের করে দেয়। পাশাপাশি শরীরে অক্সিজেন সরবরাহ বাড়ায়। নিয়মিত করলে শক্তিশালী ফুসফুস পাওয়া যায়। রোগ প্রতিরোধক ক্ষমতাও বাড়ে। এই ব্যায়ামে প্রথমে আসন পেতে বসুন। চোখ বন্ধ রাখুন। ডান হাতের বুড়ো আঙুল দিয়ে ডান নাক চেপে ধরুন এবং একই সময় বাঁ নাক দিয়ে জোরে নিশ্বাস নিন। বেশ কিছুক্ষণ ধরে রাখুন। এবার আঙুল দিয়ে বাঁ নাক বন্ধ করে ডান নাক দিয়ে নিশ্বাস ছাড়ুন। কয়েকবার করুন।

হাই তোলা থেকে হাসি

হাই তোলা থেকে হাসির ভঙ্গিতে ব্যায়াম করুন। এটি বুকের মাংসপেশি টানটান করে। শরীরে অক্সিজেন চলাচল বাড়িয়ে দেয়। প্রথমে আসন পেতে পিঠ টানটান করে বসুন। হাই তোলার মতো মুখভঙ্গি করতে হবে। যাতে আপনার দুই কাঁধ উঁচু হয়ে ওঠে। ধীরে ধীরে মুখ হাসির মতো ভঙ্গি করে বন্ধ করুন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers