সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

ফিচার
  >
ভ্রমণ

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচটি জাদুঘর

নিউজজি ডেস্ক ৯ জুন , ২০২১, ১৬:৩৪:৩৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: বাংলায় ‌‌‘জাদুঘর’ কথাটি আরবি আজায়বর বা আজায়বানা শব্দটির সঙ্গে তুলনীয়। বাংলায় এই জাদুঘর কথাটির অর্থ হলো, ‘যে গৃহে অদ্ভুত অদ্ভুত পদার্থসমূহের সংগ্রহ আছে, এবং যা দেখে মন্ত্রমুগ্ধ হতে হয়।’ এর আরেক অর্থ ‘যে ঘরে নানা অত্যাশ্চর্য জিনিস বা প্রাচীন জিনিস সংরক্ষিত থাকে।’ ইংরেজি ‘Museum’ (মিউজিয়াম) শব্দটি এসেছে লাতিন শব্দ থেকে। ইংরেজি বহুবচনে এই শব্দের রূপটি হল ‘Museums’ (বা অপ্রচলিত শব্দ ‘Musea’)। শব্দটির মূল উৎস গ্রিক শব্দ (Mouseion); যার অর্থ গ্রিক পুরাণের শিল্পকলার পৃষ্ঠপোষক মিউজদের মন্দির।

জাদুঘর সম্পর্কে কমবেশি সবারই ধারণা আছে। কিন্তু জানেন কি, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় জাদুঘর কোনগুলো? ২০১৭ সালের থিম ইনডেক্স অ্যান্ড মিউজিয়াম ইনডেক্সের জরিপ বলছে, বিশ্বের শীর্ষ জনপ্রিয় জাদুঘর ল্যুভর মিউজিয়াম। এই জাদুঘরসহ চলুন দেখে নেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচটি জাদুঘর-

ল্যুভর মিউজিয়াম

প্যারিসকে বলা হয় ‘অর্ধেক নগরী তুমি অর্ধেক কল্পনা’। এই কল্পনার রাজ্যেই রয়েছে পৃথিবীর সবচেয়ে আশ্চর্য জাদুঘর ল্যুভর। পৃথিবীর বিখ্যাত জাদুঘরগুলোর মধ্যে প্রথমে নাম বলতে গেলে বলতেই হয় ল্যুভরের কথা। এই জাদুঘরে প্রাচীন সভ্যতার শুরু থেকে আধুনিক সভ্যতার অনেক কিছুই রাখা আছে। এই জাদুঘর প্রতিষ্ঠার ইতিহাসটি কিন্তু বেশ দীর্ঘ। বিভিন্ন রাজা-রাজরার শাসন কাল পেরিয়ে ষোড়শ লুই একটি জাদুঘর প্রতিষ্ঠার পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুসারে ১৭৯৩ সালে তিনি এই জাদুঘরটি উদ্বোধন করেন।

ল্যুভর এর পুরো বিল্ডিংটাকে মিউজিয়াম বানাতে প্রায় ২০০ বছর লেগে গিয়েছিলো। ইতালি, মিশর ও পরবর্তীতে নেপোলিয়নের প্রচারাভিযানের সময় জাদুঘরের অনেক কাজ লুট করা হয়েছিল আমেরিকান স্থপতি আই.এম. পেইয়ের গ্লাস পিরামি আজ ল্যুভরের প্রতীক হিসাবে দ্যাখা যায়, কিন্তু এটি যখন প্রথম প্রকাশিত হয় ১৯৮৯ সালে, তখন কিছু সমালোচক এই ঐতিহাসিক প্রাসাদের স্থাপত্য নিরস্ত্রীকরণের সাথে তাল মিলিয়েছিলেন।

মোনালিসা ছবিটা ল্যুভর মিউজিয়ামের বিশেষ একটি ঘরে এই চিত্রকর্মটি রাখা হয়েছে। একটি বুলেট প্রুফ গ্লাসের আড়ালে এই চিত্রকর্মটি রাখা আছে। শুধু তাই নয় জলবায়ু নিয়ন্ত্রিত পরিবেশ দ্বারা এই চিত্রকর্মটি নিয়ন্ত্রণ করা হয়। আর এরজন্য মিউজিয়ামে খরচ হয়েছে প্রায় ৭ মিলিয়ন ডলার!

ন্যাশনাল মিউজিয়াম অব চায়না

২০১৬ সালে বিশ্বের শীর্ষ জনপ্রিয় জাদুঘর ছিল ন্যাশনাল মিউজিয়াম অব চায়না। কিন্তু ২০১৭ সালে এসে ল্যুভরের কাছে জায়গা হারায় এটি। এই জাদুঘর চীনের বেইজিংয়ে অবস্থিত। আগে এতে প্রবেশের দীর্ঘ লাইন হতো। কিন্তু আধুনিক ব্যবস্থাপনার কারণে এখন আর তা দেখা যায় না।

ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়াম

এই জাদুঘরের অবস্থান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে। ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়াম ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। রাইট ভাইদ্বয় ১৯০৩ সালে যে প্লেন দিয়ে সফলতার সাথে প্রথম ফ্লাইট পরিচালনা করেন, সেটি এখানে রয়েছে। বর্তমানে এর সাত বছরব্যাপী সংস্কার কাজ চলছে।

দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট

বিশ্বের আর্ট মিউজিয়ামগুলোর মধ্যে অন্যতম সুন্দর একটি মিউজিয়াম হলো যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট। এতে ৫ হাজার বছরের পুরনো অনেক আর্ট রয়েছে।

ভ্যাটিকান মিউজিয়াম

এই জাদুঘর ভ্যাটিকান সিটিতে অবস্থিত। শতাব্দীর পর শতাব্দী ধরে পোপরা এতে বিভিন্ন সাংস্কৃতিক উপাদান সংরক্ষণ করেছে। এতে পেইন্টিং, স্কালপচারসহ বিভিন্ন ধরনের আর্টের সর্বশ্রেষ্ঠ সৃষ্টিগুলো পাওয়া যাবে।

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers