সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

ফিচার
  >
ভ্রমণ

কালা পাহাড়ে সবুজের ঘ্রাণ

নিউজজি ডেস্ক ৪ জুলাই , ২০১৮, ১২:৫৯:৪০

  • কালা পাহাড়ে সবুজের ঘ্রাণ

পাহাড় মানেই এক গুচ্ছ মায়া, সুখময় বেদনার সুন্দর হাহাকার। আমাদের দেশের বিভিন্ন প্রান্তে অনেক অনেক পাহাড়। এরকম এক পাহাড়ের নাম কালা পাহাড়। সিলেট বিভাগের সর্বোচ্চ বিন্দু কালা পাহাড়ের অবস্থান মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কারমাদহ ইউনিয়নের বেগুণছড়া পুঞ্জিতে। এর উচ্চতা ১০৯৮ । এক দিনের ট্যুর হিসেবে আদর্শ একটি ট্যুর। 

এই পাহাড়ের পরিবেশ অনেক বন্য, এই বন্য পরিবেশ আপনার সামর্থের যথেষ্ট পরীক্ষা নিবে। পাহাড়ের যাবার ট্রেকিং পথটি অনেক সুন্দর। পাহাড়ে উঠার পথ একটা (পাহাড়ি পথ) কিন্তু নামার পথ দুইটা, ঝিরি পথ ও পাহাড়ি পথ ( ঝিরি পথে গেলেও আপনাকে বেশ কিছুটা পাহাড়ি পথ দিয়ে হাটতে হবে)। বেগুণছড়া পুঞ্জি থেকে গাইড নিতে হবে সেই আপনাদের পথ দেখিয়ে নিয়ে যাবে কালা পাহাড়ের চূড়ায়। মোটামোটি দুই থেকে আড়াই ঘন্টা লাগে। উঠতে নামতে মোট পাচ সারে পাচ ঘন্টা লাগে। আগেই বলেছি এই পাহাড়ের পরিবেশ বেশ বন্য, এর চূড়ার পরিবেশ ও ঠিক তেমনি বন্য। 

অন্যান্য পাহাড়ের চুড়া থেকে যেমেন আশপাশের পরিবেশ পরিষ্কার দেখা যায়, এর চূড়া থেকে তেমনটা দেখতে পারবেন না। মোট কথা আপনি যদি ভিউ চান তবে এই পাহাড় আপনার জন্য নয়, তবে যারা এডভেঞ্চার প্রিয় তাদের জন্য এ পাহাড় আদর্শ। কেন আদর্শ তা একটু পরেই বুঝতে পারবেন। 

কালা পাহাড় যেতে হলে প্রথমেই আপনাকে যেতে হবে মৌলভীবাজারের কুলাউড়া  উপজেলায়। ঢাকা থেকে বাসে অথবা ট্রেনে যেতে পারবেন কুলাউড়াতে (যদি একদিনের ট্যুর হয় তবে রাতের বাস বা ট্রেনে যাওয়া ভাল)। কুলাউড়া আসার পর হালকা নাস্তা করে নিন। তারপর সিএনজি নিয়ে চলে যান আজগরাবাদ টি স্টেট। আজগরাবাদ নেমে যে কাউকে জিজ্ঞাসা করলেই দেখিয়ে দিবে বেগুণছড়া পুঞ্জির পথ। ভয় পাবেন না পথ খুবই সোজা চাইলেও পথ ভুল করতে পারবেনা। বেগুণছড়া পুঞ্জির পথটা অসাধারন সুন্দর। যেতে পথে আপনাকে পাড়ি দিতে হবে ৫টা বাশের সাঁকো। 

বেগুণছড়ার যাওয়ার শেষের দিকে দেখতে পাবেন একটা সুন্দর মাঠ । যখন মাঠ দেখবেন তখন বুঝে নিবেন যে বেগুণছড়া পুঞ্জির খুব কাছে চলে এসেছেন আপনি। বেগুণছড়া গেয়ে লেম্বুদার বাড়ি খোজ করবেন। যে কাউকে বলেই দেখিয়ে দিবে। লেম্বুদা এই পুঞ্জির হেডম্যান টাইপ কিছু একটা তাই সবাই ওনাকে চিনেন । উনার বাড়িতে গিয়ে বললেই হবে কালা পাহাড় যাবেন। উনি গাইড ম্যানেজ করে দিবেন, যদি উনি না থাকে তবে উনার ছেলে এই ব্যবস্থা করে দিবে। লেম্বুদা খুবই আন্তরিক এবং ভাল মানুষ। লেম্বুদা গাইড ঠিক করে দিয়ার পর গাইডের সাথে আলাপ করে নিবেন টাকার ব্যাপারে। তারপর যাত্রা শুরু করবেন কালা পাহাড় জয়ের উদ্দেশ্যে। 

পাহাড়ি উচু নিচু পথে কিছুক্ষন হাটার পরেই আপনার সামনে হাজির হবে বেশকিছু খাড়া ঢাল যাদের বৈশিষ্ট হচ্ছে এক একটার থেকে বেশি খাড়া। সর্বশেষ ধাপটি আপনার চরম পরীক্ষা নিবে। তবে ভয় পাবেন না এই পরীক্ষায় সচারাচর কেউ ফেল করেনা। তবে অবশ্যই খুব সতর্ক থাকেবেন। শেষ ধাপের কিছু আগে এক পাহাড়ি বাকের শেষে আপনি দেখতে পারবেন এক সবুজের দেয়াল, এইটাই কালা পাহাড়। 

পাহাড়ের চুড়ার পরিবেশ আপনাকে একটু হতাশ করবে কারণ পুরো চুড়ার সীমানা জুড়ে রয়েছে বাঁশঝাড় । এই বাঁশঝাড়ের জন্য আপনি আশে পাশের পরিবেশ পরিষ্কার দেখতে পারবেন না। তবে হতাশ হবেন না, নামার সময় চুড়ার একটু নিচে বেশ বড় একটা খোলা জায়গা পাবেন যেখান থেকে আশে পাশের পরিবেশ সুন্দর দেখতে পাবেন। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers