সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
ভ্রমণ

ভ্রমণে অনন্য সুন্দর নাগাল্যান্ড যে কারণে বেছে নিতে পারেন

নিউজজি ডেস্ক ৩১ মার্চ , ২০২৩, ১৩:৩৫:৪২

461
  • ভ্রমণে অনন্য সুন্দর নাগাল্যান্ড যে কারণে বেছে নিতে পারেন

ঢাকা: উত্তর পূর্ব ভারতের অন্যতম উল্লেখযোগ্য রাজ্য ‘নাগাল্যান্ড’। এখানে যেমন প্রকৃতি নিজের দ্বার খুলে রেখেছে, ঢালাও সৌন্দর্য দিয়ে সাজিয়ে রেখেছে দেশের এই প্রান্তকে, ঠিক তেমনই আবার এখানকার আদিবাসী, মানুষজন, জনজাতির জীবনযাত্রা মানুষের নজর কেড়েছে। এখানকার সংস্কৃতির প্রতি মানুষের কৌতূহল উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। তাই আপনিও ঘুরে দেখে আসতে পারেন

কোহিমা

কোহিমা নাগাল্যান্ডের রাজধানী। এখানে আপনি অনেক জায়গা ঘুরে দেখতে পারেন। কোহিমার প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের আকর্ষণ করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈন্যদের স্মরণে একটি স্মৃতিসৌধ রয়েছে, যাকে বলা হয় ‘কোহিমা ওয়ার মেমোরিয়াল'। বিপুল সংখ্যক পর্যটক এটি দেখতে যান। কোহিমায় পর্যটকদের দেখার জন্য অনেক জায়গা রয়েছে।

নাগাল্যান্ডকেই কেন আপনি বেছে নেবেন?

ভারতের পার্বত্য রাজ্য নাগাল্যান্ড। এই রাজ্য প্রাকৃতিক সম্পদের ভাণ্ডার। পর্যটকদের জন্য এই রাজ্যে প্রকৃতির কোলে অবস্থিত অনেক পর্যটন স্থান রয়েছে। দেশের প্রতিটি কোণ থেকে পর্যটকরা নাগাল্যান্ডে বেড়াতে যান। ভারতের উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত এই সুন্দর রাজ্যের সৌন্দর্য পর্যটকদের মন মুগ্ধ করে।

রাজ্যটি পশ্চিমে অসম, দক্ষিণে মণিপুর এবং উত্তরে অরুণাচল প্রদেশ দ্বারা বেষ্টিত। এই প্রদেশের শিকড়গুলি আহোম রাজবংশের সঙ্গে যুক্ত। তাই নাগাল্যান্ডে বেড়াতে গেলে অনেক কিছুই দেখতে পাবেন আপনি। আসুন, জেনে নেওয়া যাক এই রাজ্যের ৫টি পর্যটন স্থান সম্পর্কে, যেখানে আপনি স্বাচ্ছন্দে ঘুরে আসতে পারেন।

ঘোশো পাখি অভয়ারণ্য

আপনি যদি প্রাণী এবং পাখি পছন্দ করেন, তা হলে আপনি নাগাল্যান্ডের ঘোশো পাখি অভয়ারণ্যে যেতে পারেন। এই পাখির অভয়ারণ্যটি জুনহেবোটোর কাছে অবস্থিত। এই সুন্দর পাখি অভয়ারণ্যে আপনি অনেক প্রজাতির পাখি দেখতে পাবেন। আপনি এখানে বিপন্ন পাখি দেখতে পারেন। গ্রীষ্মকালে আবার অনেক ধরনের পরিযায়ী পাখিও এখানে আসে।

রাঙ্গা পাহাড় অভয়ারণ্য

আপনি নাগাল্যান্ডে বেড়াতে গেলে রাঙ্গা পাহাড় অভয়ারণ্যে যেতে পারেন। এই অভয়ারণ্যে পর্যটকরা বন্য প্রাণী ও সুন্দর পাখি দেখতে পাবেন। প্রকৃতি প্রেমীদের জন্য এই জায়গাটি অত্যন্ত সুন্দর। এই অভয়ারণ্যটি ডিমাপুরে অবস্থিত।

লংওয়া

লংওয়া আদতে নাগাল্যান্ডের একটি গ্রাম। ভৌগোলিক দিক থেকে এটি খুবই সুন্দর একটি অঞ্চল। এই গ্রামটি সোম জেলায় অবস্থিত। বিপুল সংখ্যক পর্যটক এই গ্রামটি দেখতে আসেন এবং এটি একটি প্রধান পর্যটন কেন্দ্র। এই গ্রামের অর্ধেক নাগাল্যান্ডে আর বাকি অর্ধেক অংশ মিয়ানমারে পড়ে। প্রকৃতির কোলে এই গ্রামটি অবস্থিত। এখানে আপনি নদী, পুকুর, জলপ্রপাত এবং পাহাড় দেখতে পাবেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন