বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৬ জিলহজ ১৪৪৫

ফিচার
  >
ভ্রমণ

সিকিম ভ্রমণে যেসব বিষয়ে সতর্কতা অবলম্বন করা জরুরি

নিউজজি ডেস্ক ২৬ মার্চ , ২০২৩, ১২:৫২:৪০

511
  • সিকিম ভ্রমণে যেসব বিষয়ে সতর্কতা অবলম্বন করা জরুরি

ঢাকা: উত্তর-পূর্ব ভারতের একটি রাজ্য ও উল্লেখযোগ্য আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে পুরো বিশ্ববাসীকে আকৃষ্ট করে সিকিম। সিকিমের অপরূপ সৌন্দর্য দেখার জন্য প্রতিবছরই সেখানে ভিড় করে লাখো লাখো পর্যটক। প্রায় সাত হাজার বর্গ কিলোমিটার জুড়ে সিকিমের আয়তন বিস্তৃত।

অনেকেই সিকিম ভ্রমণের জন্য গ্রীষ্মকালটিকেই বেছে নেয়। কারণ সিকিমে গ্রীষ্মকালে বেশ দারুন আবহাওয়া বিরাজ করে। কারণ শীতকালে সেখানে প্রচুর ঠান্ডা বিরাজ করে। তাই সিকিম ভ্রমণের জন্য শীতকাল মোটেও প্রযোজ্য নয়।

বাইরের কোন দেশ ভ্রমণের ক্ষেত্রে প্রত্যেকটা ভ্রমণপিপাসুদেরই কিছু না কিছু সতর্কতা অবলম্বন করা জরুরী। তবে সিকিম ভ্রমণের জন্য প্রত্যেকটি ভ্রমণ পিপাসুদেরই আলাদা করে কিছু বিষয় সম্পর্কে সতর্কতা অবলম্বন করা দরকার। না হলে সেখানে গিয়ে নতুন কোন সমস্যার সম্মুখীন হতে পারে।

তাই চলুন দেরি না করে জেনে আসি সিকিমে বেড়াতে গেলে কি কি বিষয় সম্পর্কে জেনে রাখা ভালো কিংবা সতর্কতা অবলম্বন করা দরকার :

১. সিকিম ভ্রমণের ক্ষেত্রে আপনি আপনার প্রয়োজনীয় ঔষধপত্র সঙ্গে নিয়ে রাখতে পারেন। কারণ সিকিমের পাহাড়ি ঘোরানো রাস্তা গুলো বেশ বিস্তৃত। তাই জরুরি প্রয়োজনে কোন ঔষধ দরকার হলে বিপদে পড়তে হতে পারে। তাই প্রয়োজনীয় কিছু ঔষধপত্র সঙ্গে রাখাই ভালো।

২. সিকিম এ গিয়ে সেখানকার স্থানীয়দের কোনোভাবেই এড়িয়ে যাওয়ার চেষ্টা করবেন না। সেখানকার বাসিন্দারা কিন্তু বেশ সরল এবং অতিথিপরায়ন। তাদের সঙ্গে একটু ভালোভাবে কথা বললেই দেখবেন সবাই আপনাকে সাহায্য করার জন্য এগিয়ে আসবেন। তাই সেখানকার বাসিন্দাদের সঙ্গে সদভাব বজায় রাখুন।

৩. সিকিমে ভ্রমণ করতে গেলে আপনার নিশ্চয়ই যে বিষয়টি সম্পর্কে বেশি সতর্কতা অবলম্বন করা দরকার তা হল ছাতা কিংবা রেনকোট সবসময় রাখতে হবে কাছে। কারণ সিকিমে প্রায় সারা বছর ধরে বৃষ্টিপাত হয়।

৪. ভ্রমণের ক্ষেত্রে যে জিনিসটি আপনাকে কমফোর্ট দেবে তেমন কিছু পোশাক পরা উচিত। কারণ সিকিম কিন্তু একটি পাহাড়ি অঞ্চল তাই সেখানে আরামদায়ক স্পোর্টস জুতা ও ট্রেক প্যান্ট সাথে নিয়া ভালো।

৫. সিকিমে গিয়ে সেখানকার ভালো একটি ট্রাভেল এজেন্সি বেছে না নিলে আপনি পড়তে পারেন ভীষণ বিপদের মুখে। তাই সেখানে ভালো একটি ট্রাভেল এজেন্সি বেছে নিন তারাই আপনার সকল ভ্রমণের ব্যবস্থা করে দেবে। শুধু ভ্রমণের ব্যবস্থায় নয় সেখানে কম খরচে থাকার ব্যবস্থা সহ ভ্রমণসূচি অনুযায়ী বিভিন্ন নিশ্চয়তা দেবে।

তাই সিকিম ভ্রমণের ক্ষেত্রে উপরে উল্লেখিত বিষয়গুলোর প্রতি বিশেষ সতর্কতা অবলম্বন করা প্রত্যেকেরই জরুরী।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন