শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮ , ১৫ সফর ১৪৪৩

ফিচার
  >
বিশেষ দিবস

আন্তর্জাতিক যোগ দিবস আজ

নিউজজি ডেস্ক ২১ জুন , ২০২১, ০০:৪৫:৩৮

  • আন্তর্জাতিক যোগ দিবস আজ

ঢাকা: আন্তর্জাতিক যোগ দিবস আজ। ২০১৫ সাল থেকে প্রতিবছর ২১ জুন বিশ্বব্যাপী দিবসটি উদযাপন করা হয়। এবার দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘সুস্থতার জন্য যোগ’। এ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। এছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও শুভেচ্ছা বার্তা দিয়েছেন। এ উপলক্ষ্যে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের কারণে যোগ দিবস উপলক্ষে ঢাকার ভারতীয় হাইকমিশন ভার্চ্যুয়াল অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে। ফিটনেস আইকন নুসরাত ফারিয়া ও জাহানারা আলম হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে একটি সমন্বিত যোগ অধিবেশনে অংশ নিয়েছেন। যোগ দিবসে সোমবার ভারতীয় হাইকমিশন একটি অনলাইন সেশন পরিচালনা করবে।

২০১৫ সাল থেকে ভারতীয় হাইকমিশন বাংলাদেশে আন্তর্জাতিক যোগ দিবস পালন করে আসছে। ২০১৮ সালে প্রায় ৮ হাজার লোক বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টেডিয়ামে অংশ নেন। ২০১৯ সালেও ব্যাপক আয়োজনে দিবসটি পালিত হয়। তবে করোনা ভাইরাসের কারণে ২০২০ ও ২০২১ সালে দিবসটি ভার্চ্যুয়ালি পালন করছে ভারতীয় হাইকমিশন।

২০১৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণা দেয়। ভারতের দেওয়া এ প্রস্তাবটি ১৭৫টি রাষ্ট্রের সমর্থনের মধ্য দিয়ে দিবসটি আন্তর্জাতিকভাবে এখন পালিত হয়ে আসছে। জাতিসংঘের কোনো প্রস্তাবের প্রতি এটিই ছিল সর্বোচ্চ সংখ্যক রাষ্ট্রের সমর্থন দেওয়ার রেকর্ড।

‘যোগা’ শব্দটি সংস্কৃত শব্দ ‘যুজা’ থেকে এসেছে, যার অর্থ ‘যোগ দান ও একত্রিত হওয়া’। বর্তমানে যুগের ব্যস্ততার মধ্যে একজন মানুষ যোগ ব্যায়ামের মাধ্যমে তার মন, শরীর ও হৃদয়ের মেলবন্ধন ঘটাতে পারেন। পেতে পারেন এক অদ্ভুত শান্তির অনুভূতি। যোগ চর্চায় দলবদ্ধ হয়ে মানুষ বিভিন্ন প্রাণায়াম ও আসনের অভ্যাস করে থাকে। সুস্থ সবল থাকার জন্য যোগাভ্যাস করা অত্যন্ত জরুরি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers