শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

ফিচার
  >
বিশেষ দিবস

আজ বিশ্ব লাল গোলাপ দিবস

নিউজজি ডেস্ক ১২ জুন , ২০২১, ১৩:২২:৩৫

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: আজ ১২ জুন, বিশ্ব লাল গোলাপ দিবস। এর আগে বছরের শুরুতে ৭ ফেব্রুয়ারি একবার গোলাপ দিবস পালিত হয়। তবে আজ লাল গোলাপ দিবস। দিবসটি বিশ্বজুড়ে বেশ ঘটা করেই পালন করা হয়। প্রিয় মানুষকে প্রেম প্রস্তাব দেয়ার সময় হাতে লাল গোলাপ ফুল নিতে কোনো প্রেমিক কিংবা প্রেমিকাই ভুল করেন না। সেই প্রাচীনকাল থেকে মানুষ তার প্রেম-ভালোবাসা ও আবেগ-অনুভূতি প্রকাশ করার জন্য এই গোলাপ ব্যবহার করছে।

প্রায় ৫ হাজার বছর আগে গোলাপ চাষ শুরু হয় চীনে। প্রাচীন গ্রিস এবং রোমে শুধু ধনী ব্যক্তিদের হাতেই শোভা পেত গোলাপ ফুল। পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান, সুগন্ধি তৈরিতেও ব্যবহৃত হতো পবিত্র এই গোলাপ। তবে ইউরোপে খ্রিস্ট ধর্ম প্রচারের সঙ্গে সঙ্গে ক্রমশ জনপ্রিয়তা কমতে শুরু করে লাল গোলাপের। গোলাপকে অবজ্ঞাপূর্ণতা ও অবক্ষয়ের প্রতীক মনে করা হতো সেই সময়। তবে খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীতে ইউরোপ এবং মধ্য প্রাচ্যের শিল্পী, কবি এবং লেখকদের মাধ্যমে ফের জনপ্রিয়তা লাভ করে গোলাপ।

কিভাবে উদযাপন করবেন দিবসটি :

লাল গোলাপ দিবসে প্রিয়জনের হাতে একগুচ্ছ লাল গোলাপ তুলে দিয়ে তাকে শুভেচ্ছা জানান। লাজ-লজ্জা ভুলে এবার তার কপালে আলতো করে চুমু দিন। যিনি গোলাপ সম্পর্কে জানতে ইচ্ছুক তিনি এর ইতিহাস ও উদ্ভিদবিদ্যা সম্পর্কে পড়াশোনা করুন। বাগান করার ইচ্ছা থাকলে গোলাপের বাগান করতে পারেন।

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers