সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

ফিচার
  >
বিশেষ দিবস

জাতীয় চলচ্চিত্র দিবস: আছে আলোকসজ্জা, নেই উৎসব!

নিউজজি প্রতিবেদক ৩ এপ্রিল , ২০২১, ১৫:১০:৫৩

  • জাতীয় চলচ্চিত্র দিবস: আছে আলোকসজ্জা, নেই উৎসব!

দেশের চলচ্চিত্রের প্রসার ও উন্নয়নের লক্ষ্যে ২০১২ সালে ঘোষণা করা হয় জাতীয় চলচ্চিত্র দিবস। প্রতি বছর ৩ এপ্রিল দিবসটি উদযাপন করেন চলচ্চিত্র জগতের মানুষেরা। কিন্তু গত বছর মহামারি করোনাভাইরাসের কারণে চলচ্চিত্র দিবস উদযাপিত হয়নি।

একই অবস্থা এবারও। কাগজ-কলমে আজ ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস ঠিকই, কিন্তু আয়োজন নেই কিছুই! কেবল বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন বা বিএফডিসিতে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া একেবারে সীমিত পরিসরে এফডিসির ভেতরকার মানুষেরা দিবসটি পালন করছেন। এ বিষয়ে এফডিসির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) নুজহাত ইয়াসমিন বলেন, যেহেতু জাতীয় একটি দিবস, তাই আমরা সেটাকে সম্মান জানিয়েছি। এটা একেবারেই সীমিত আকারে। এফডিসিতে ব্যানার ও পোস্টার টানানো হয়েছে। আছে চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থাও। তবে এখানে কেবল বিএফডিসির কর্মকর্তা ও ভেতরকার মানুষরা অংশ নিচ্ছেন।

১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই দিনটি স্মরণ করেই চলচ্চিত্র দিবসের সূচনা করা হয়।

প্রতি বছরই চলচ্চিত্র দিবসে থাকে বর্ণিল আয়োজন। অভিনেতা, অভিনেত্রী, নির্মাতা ও কলাকুশলীদের উপস্থিতিতে মুখর হয়ে ওঠে এফডিসি। তবে এ দুই বছর মহামারি করোনা সব কিছুই ম্লান করে দিয়েছে।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers