সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০ , ১৬ শাবান ১৪৪৫

ফিচার
  >
বিশেষ দিবস

উদাসীনতা দিবস আজ

নিউজজি ডেস্ক ২৫ নভেম্বর , ২০২৩, ১৬:৪০:১৬

251
  • ছবি: সংগৃহীত

ঢাকা: প্রতিটি মানুষেরই বৈশিষ্ট্য স্বতন্ত্র। কেউ অল্পতে তুষ্ট, কেউ কেউ আকাঙ্ক্ষার চেয়ে বেশি পেয়েও নিস্পৃহ। জীবনানন্দ দাশের মতো জীবনের অসামান্য কোনো সাফল্যেও নিস্পৃহ ও শীতল থাকেন কেউ কেউ। অনেকে আবার খুব তুচ্ছ বিষয় নিয়ে মুগ্ধ হওয়ার ক্ষমতা নিয়ে জন্মান। যান্ত্রিক জীবনের চাপ থেকে মুক্ত থাকতে কিছুটা উদাসীনতা মাঝে মাঝে দরকার। তারপরও কেউ উদাসীন হয়, কেউ হয় না।

তবে আজকের দিনটি সবার জন্য আলাদা। আপনি খুব সিরিয়াস হোন কিংবা উদাসীন হোন; আজকের দিনটা একটু বিশেষ উদাসীনতার সঙ্গে কাটাতেই পারেন। কেননা, আজকের দিনটা যে উদাসীনতার। আজ ২৫ নভেম্বর, উদাস দিবস। টমাস ও রুথ রয় নামের এক মার্কিন দম্পতির হাত ধরে দিবসটির শুরু হয়। উদাসীনতাকে উদ্‌যাপনের জন্যই মূলত এমন দিনের প্রবর্তন করেন তারা।

যদিও এটি মার্কিন যুক্তরাষ্ট্রে পালিত হওয়া দিবস। তবে বিশ্বায়নের এই যুগে যেকেনো দিবস, যেকোনো স্থানে পালন করতে তো বাধা নেই। আর চাপমুক্ত থেকে একটা দিন নিজের মতো কাটাতে ক্ষতি কী! আজকের এই বিশেষ দিনে প্রতিদিনের কাজের চাপ থেকে আজকে না হয় কিছুটা অবকাশ নিয়ে নিজের ভাবনার জগতে বিচরণ করলেন। জীবনের গতির সঙ্গে উদাসীনতার বন্ধুত্ব করতে পারেন আজকের এই দিনে।

নিউজজি/ এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন