সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০ , ১৬ শাবান ১৪৪৫

ফিচার
  >
বিশেষ দিবস

থ্যাংকস গিভিং ডে আজ

নিউজজি ডেস্ক ২৩ নভেম্বর , ২০২৩, ১৯:৪০:৪২

185
  • থ্যাংকস গিভিং ডে আজ

ঢাকা: আজ থ্যাংকস গিভিং ডে। সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন, পরিবার, আত্মীয় ও বন্ধুদের ধন্যবাদ জানানোর এক উৎসব ও আনন্দের দিন। যুক্তরাষ্ট্রে প্রতিবছর নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবার  থেকে আপনজনদের সাথে সপ্তাহব্যাপী জাতীয় ছুটি কাটান মার্কিনীরা। যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, জার্মানি, এবং ব্রাজিলসহ বিশ্বের অন্যান্য দেশেও বির্ণল নানা আয়োজনে থ্যাংকস গিভিং ডে উদযাপন করা হয়। 

যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ ছুটির দিন হিসেবে স্বীকৃত 'থ্যাংকস গিভিং ডে'। নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবার থ্যাংকস গিভিং ডে থেকেই শুরু হয় সপ্তাহব্যাপী জাতীয় ছুটি। থ্যাংকস গিভিং ডে-কে অনেকে 'দ্য টার্কি ডেও' বলে থাকে। কারণ এ দিনের উৎসবকে ঘিরে থাকে টার্কি নামক পাখির মাংসের প্রাধান্য। এ ছুটিতে সবাই পরিবার, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব নিয়ে সময় কাটায়। বাড়িতে বাড়িতে যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী টার্কি রোস্টসহ ভিন্ন ধাঁচের খাবার আয়োজন করে চলে অতিথি আপ্যায়ন। এসময় নানা দেশে সবচেয়ে বেশি ভ্রমণও করেন মার্কিনিরা। এছাড়া একে অপরকে ধন্যবাদ লেখা কার্ড দেয়া হয় আনন্দের এই দিনে। 

উৎসবকে ঘিরে বর্ণিল সাজে সেজেছে যুক্তরাষ্ট্রের রাস্তাঘাট ও বিভিন্ন দোকান। প্রায় শত বছর ধরে থ্যাংকস গিভিং ডে-তে নিউইয়র্কে বের করা হয় রঙিন শোভাযাত্রা। র‌্যালিতে থাকে জনপ্রিয় কমিক চরিত্রগুলোর প্রতিকৃতি। হরেক রকম সাজে সেজে, বেলুন-ফেস্টুন হাতে, নাচের মাধ্যমে অংশ নেয় হাজারো মানুষ। 

যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং ডের পর থেকেই শুরু হয়ে যায় বড়দিনের ক্ষণ গণনা। মাসজুড়ে প্রায় বিভিন্ন শপিং মল গুলোতে থাকে বিশাল ছাড়। শুধু আমেরিকাই নয়, ভারত, কানাডা, জার্মানি, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্বের নানা দেশে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করা হয়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন