শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
বিশেষ দিবস

বিশ্ব ভেগান দিবস আজ

নিউজজি ডেস্ক ১ নভেম্বর , ২০২৩, ১০:৫৩:৫৭

238
  • বিশ্ব ভেগান দিবস আজ

ঢাকা: বিশ্ব ভেগান দিবস আজ। প্রতি বছর ১ নভেম্বর বিশ্ব ভেগান দিবস পালিত হয়। মূলত সারা বিশ্বের সব নিরামিষভোজীদের জন্য এটি এক বার্ষিক উদযাপন। ভেগান দিবস পালিত হয় মূলত দুগ্ধজাত বা প্রাণীজ পণ্য বাদ দিয়ে সর্ব-সবুজ খাদ্য গ্রহণের প্রথা উদযাপন করার জন্য। ১৯৯৪ সালে যুক্তরাজ্যে অবস্থিত ‘দ্য ভেগান সোসাইটি’র প্রেসিডেন্ট লুইস ওয়ালিস এই দিবসের প্রবর্তন করেন।

তবে এর অনেক আগে থেকেই ১ অক্টোবর পালন করা হয় ‘ওয়ার্ল্ড ভেজিটেরিয়ান ডে’ বা ‘বিশ্ব নিরামিষ দিবস’। নর্থ আমেরিকান ভেজিটেরিয়ান সোসাইটি ১৯৭৭ সাল থেকে অক্টোবরের ১ তারিখ ‘ওয়ার্ল্ড ভেজিটেরিয়ান ডে’ হিসেবে পালন করে আসছিল। ওয়ার্ল্ড ভেজিটেরিয়ান ডে মূলত পুরো অক্টোবর মাস জুড়েই পালিত হয় নিরামিষ খাওয়ার ব্যাপারে মানুষকে উৎসাহিত করার উদ্দেশ্যে। এর কার্যক্রম শেষ হয় নভেম্বরের ১ তারিখ ‘ওয়ার্ল্ড ভেগান ডে’তে এসে।

আমরা সহজেই প্রস্তুত পাওয়া যায় এমন খাবারের প্রতি দিন দিন বেশি আকৃষ্ট হয়ে পড়ছি। আর এই লিস্টে শুরুতেই আছে ফাস্ট ফুড কিংবা চর্বিযুক্ত খাবার। এটি খেতে মজা, তবে এর স্বাস্থ্য ঝুঁকি খুব বেশি। এসব খাবারের ফলে হৃদরোগ, ডায়াবেটিস এমনকি ক্যানসারের মতো জটিল রোগ হয়। তবে আপনি চাইলেই একচু সচেতন হয়ে নিজেকে এসব রোগ থেকে রক্ষা করতে পারেন। আর এ জন্য শুরুতেই দরকার ভালো একট খাদ্যাভ্যাস। তবে আপনি যদি ভেগান বা নিরামিষ ভোজী হতে পারেন, তাহলে দীর্ঘদিন রোগমুক্ত থাকতে পারবেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন