শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
বিশেষ দিবস

বিশ্ব পোলিও দিবস আজ

নিউজজি ডেস্ক ২৪ অক্টোবর , ২০২৩, ১৬:৪৬:৫৭

264
  • বিশ্ব পোলিও দিবস আজ

ঢাকা: বিশ্ব পোলিও দিবস আজ (২৪শে অক্টোবর)। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এবার দিবসটির মূল প্রতিপাদ্য ‘টিকা নিরাপদ এবং জীবন বাঁচায়’।

বাংলাদেশে সর্বশেষ ২০০৬ সালে ১৮ জন পোলিও রোগী শনাক্ত হয়। অর্থাৎ ১৪ বছর আগে ২০০৬ সালে বাংলাদেশ পোলিওমুক্ত হয়েছে। বাংলাদেশ পোলিওমুক্ত হওয়ার জন্য সরকারের স্বাস্থ্য বিভাগের সঙ্গে রোটারি ক্লাবের স্বেচ্ছাসেবী কর্মসূচি, নানা শ্রেণি ও সংগঠনের সম্পৃক্ততা অগ্রনী ভূমিকা পালন করেছে।

জানা গেছে, রোটারি ইন্টারন্যাশনাল বিশ্ব পোলিও দিবসের প্রচলন করে । ১৯৫৫ সালে বিজ্ঞানি জোনাস সক ও তার গবেষণাদল বিশ্বের প্রথম পোলিও টিকা আবিষ্কার করেন। এই সাফল্যের জন্য তার জন্মদিনেই বিশ্ব পোলিও দিবস পালন করা শুরু হয়। ২০০২ সালে  অক্টোবরের ২৪ তারিখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপিয়ান অঞ্চলকে পোলিও মুক্ত ঘোষণা করে। সেই থেকেই এই তারিখটিকে বিশ্ব পোলিও দিবস হিসেবে পালনের প্রচলন শুরু হয়। 

সাধারণত পাঁচ বছরের কম বয়সি শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে থাকে। এ ভাইরাসে আক্রান্ত হলে আরোগ্য লাভের সুযোগ নেই। আক্রান্ত হওয়ার লক্ষণ জ্বর, শ্বাসকষ্ট শেষে পক্ষাঘাত বা পঙ্গুত্ব। পোলিও হলে নানা প্রত্যঙ্গে জটিলতা তৈরি হয়। মস্তিস্কে আঘাত হানে। এটি মৃত্যুর কারণ হয়েও দাঁড়ায়। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন