বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০ , ১২ শাবান ১৪৪৫

ফিচার
  >
বিশেষ দিবস

আজ বিশ্ব হেপাটাইটিস দিবস

নিউজজি প্রতিবেদক ২৮ জুলাই , ২০২৩, ১২:২৬:৫২

191
  • আজ বিশ্ব হেপাটাইটিস দিবস

ঢাকা: বিশ্ব হেপাটাইটিস দিবস আজ। এবার দিবসের প্রতিপাদ্য ‘আমরা আর অপেক্ষা করতে পারি না’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ওয়ার্ল্ড হেপাটাইটিস অ্যালায়েন্সের আহ্বানে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব হেপাটাইটিস দিবস ২০২৩। দিবসটি ঘিরে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান সচেতনতামূলক শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও স্ক্রিনিংয়ের ক্যাম্প স্থাপন করার উদ্যোগ গ্রহণ করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটাইটিসবিষয়ক সচেতনতামূলক এক সেমিনারের আয়োজন করা হয়েছে। ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ রাজধানীর সিরডাপ মিলনায়তনে সেমিনারের আয়োজন করেছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা যুগান্তরকে বলেন, হেপাটাইটিস মানে কর্ম-অক্ষম নয় এ বিষয়টি জোর দিয়ে বলতে হবে। দেশে ও বিদেশে চাকরির ক্ষেত্রে হেপাটাইটিস পরীক্ষার বাধ্যবাধকতা তুলে দিতে হবে। রোগ বিষয়ে সচেতনতার পাশাপাশি চিকিৎসার জন্য হেপাটোলজিস্টদের সংখ্যা বাড়াতে হবে।

বিএসএমএমইউয়ের লিভার বিভাগের চিকিৎসক ও হেপাটোলজি সোসাইটির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মো. সাইফুল ইসলাম এলিন সম্প্রতি এক সভায় জানান, দেশে হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত পুরুষের সংখ্যা ৫৭ লাখ। নারী ২৮ লাখ ও শিশু ৪ লাখ। বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মো. নজরুল ইসলাম বলেন, হেপাটাইটিস নির্মূল নয় প্রতিরোধ করা সম্ভব। আগামী ২০৩০ সালের মধ্যে প্রতিরোধ করতে হলে দেশের সব মানুষকে টিকা দিতে হবে।

২০১৭ সালে ওয়ার্ল্ড হেপাটাইটিস অ্যালায়েন্স সিভিল সোসাইটি দেশের এক হাজার ৩৯ জনের ওপর গবেষণা চালায়। সেখানে দেখা গেছে, চাকরি নিয়ে বৈষম্যের শিকার হয়েছেন প্রায় ২৮ শতাংশ, সামাজিক বৈষম্যের শিকার প্রায় ১৫ শতাংশ, চিকিৎসা নিতে বাধার সম্মুখীন প্রায় ৯ শতাংশ, পরিবারে ৭ শতাংশ এবং শিক্ষাক্ষেত্রে ৪ শতাংশ মানুষ বৈষম্যের শিকার হয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন