বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০ , ১২ শাবান ১৪৪৫

ফিচার
  >
বিশেষ দিবস

আন্তর্জাতিক ম্যান্ডেলা দিবস আজ

নিউজজি ডেস্ক ১৮ জুলাই , ২০২৩, ১১:৩৮:৪৮

239
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: আজ ম্যান্ডেলা দিবস। নেলসন ম্যান্ডেলার সম্মানে প্রতিবছর তার জন্মদিনে উদযাপিত একটি আন্তর্জাতিক দিবস এটি।

'জনগণের মুক্তির জন্য প্রকৃত নেতাদের অবশ্যই সবকিছু ত্যাগের জন্য প্রস্তুত থাকতে হবে' বলেছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের বিপ্লবী, রাজনৈতিক নেতা নেলসন ম্যান্ডেলা।

বর্ণবাদের বিরুদ্ধে আজীবন লড়াই করেছেন এই কিংবদন্তি নেতা। একসময় দক্ষিণ আফ্রিকার লাখ লাখ কৃষ্ণাঙ্গ তাঁর দীর্ঘ ২৭ বছরের কারাজীবন থেকে মুক্তির জন্যে অপেক্ষা করছিলেন। তার কারামুক্তির মধ্য দিয়েই দেশটিতে অবসান ঘটতে শুরু করে চার দশকেরও বেশি সময় ধরে চলা শ্বেতাঙ্গ শাসনের।

দিবসটি পালনের জন্য ২০০৯ সালের ২৭ এপ্রিল নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন সমগ্র বিশ্ববাসীকে আহ্বান জানায়। এই দিনটিকে ছুটির দিন না রেখে ম্যান্ডেলার আদর্শে সামাজিক সেবামূলক কাজকর্মের দিন হিসেবে সকলে মিলে উদযাপন করেন। একই বছরে নভেম্বর মাসে জাতিসংঘ নেলসন ম্যান্ডেলার স্বরণে ও সম্মানে ১৮ জুলাই আনুষ্ঠানিকভাবে ‘নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস’ উদযাপনের ঘোষণা করেন। এরপর ২০১০ সালের ১৮ জুলাই এই কিংবদন্তি নেলসনের জন্মদিনে সর্বপ্রথম এই আন্তর্জাতিক দিবস পালিত হয়।

১৯১৮ সালে নেলসন ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকার ট্রান্সকিতে জন্মগ্রহণ করেন। বিশ্ব বরেণ্য এই রাষ্ট্রনায়ক বর্ণ বিদ্বেষ এর বিরুদ্ধে আজীবন সংগ্রাম করেছিলেন। দীর্ঘ ২৭ বছরের কারাজীবনে নানা ঘাত প্রতিঘাতেও জীবনীশক্তি ও আদর্শবোধে অটল ছিলেন তিনি।

দীর্ঘ কারাবন্দী থাকার পর ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি কারাগার থেকে মুক্ত হন দক্ষিণ আফ্রিকার এই অবিসংবাদিত নেতা। ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনি দেশটির প্রথম কৃষাঙ্গ রাষ্ট্রপ্রধান।

আফ্রিকান জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের আদর্শের ধারক ম্যান্ডেলা ১৯৯১ থেকে ১৯৯৭ খ্রিস্টাব্দ পর্যন্ত আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সভাপতির দায়িত্ব পালন করেন।

‘লং ওয়াক টু ফ্রিডম’, ‘দ্য স্ট্রাগল ইজ মাই লাইফ‘নামক বিশ্ববিখ্যাত গ্রন্থগুলোর প্রণেতা নেলসন ম্যান্ডেলা ২০১৩ সালের ৫ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন