সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
বিশেষ দিবস

আজ জাতীয় আয়কর দিবস

নিউজজি প্রতিবেদক ৩০ নভেম্বর , ২০২২, ১০:২৬:৪৫

352
  • আজ জাতীয় আয়কর দিবস

ঢাকা: আজ ৩০ নভেম্বর (বুধবার), জাতীয় আয়কর দিবস। জনগণকে কর দানে উৎসাহিত করতে প্রতি বছর আয়কর দিবস উদযাপন করে থাকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০০৮ সাল থেকে প্রথম আয়কর দিবস পালন করা হয়। এবার (২০২৩) আয়কর দিবসের স্লোগান হলো, ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর। 

২০১৬ সালের আগ পর্যন্ত এদেশে ১৫ সেপ্টেম্বরকে আয়কর দিবস হিসেবে পালন করা হতো। ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে এনবিআর। আজ একই সাথে ব্যক্তি শ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেয়ারও শেষ দিন।

চলমান বৈশ্বিক মহামারি ও সংকট বিবেচনায় ১৫তম আয়কর দিবসেও র‌্যালি করছে না এনবিআর। তবে দিবসটি উপলক্ষে সব আয়কর অফিস সজ্জিত করা হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটি উদযাপন করা হবে।

এরপর বেলা ১১টায় এনবিআরের সম্মেলন কক্ষে ‘যথাযথ কর প্রদানের মাধ্যমে করদাতাদের রাষ্ট্রের উন্নয়নে অংশগ্রহণ নিশ্চিতকরণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। বাংলাদেশের মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহম্মদ মুসলিম চৌধুরী ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে এনবিআরের আয়কর বিভাগে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

আয়কর দিবস উপলক্ষে দিবসটি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। জাতীয় আয়কর দিবসে বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশের ব্যবস্থা করেছে। টেলিভিশন চ্যানেলগুলোও রেখেছে বিশেষ আয়োজন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন