বুধবার, ১৬ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮ , ৫ জিলকদ ১৪৪২

ফিচার
  >
ব্যক্তিত্ব

প্রিন্সিপাল ইবরাহীম খাঁর মৃত্যুবার্ষিকী আজ

নিউজজি ডেস্ক ২৯ মার্চ , ২০২১, ১২:১৯:০৮

  • সংগৃহীত

ঢাকা: অবিভক্ত ভারতবর্ষের প্রথম মুসলিম প্রিন্সিপাল, সাবেক এমএনএ, শিক্ষাবিদ ও একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক এবং শিক্ষাপ্রতিষ্ঠান গড়ার কারিগর ইবরাহীম খাঁর ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৭৮ সালের ২৯ মার্চ ঢাকায় মৃত্যুবরণ করেন।

ইবরাহীম খাঁ তৎকালীন টাঙ্গাইল মহকুমা গোপালপুরের ভূঞাপুরের শাহবাজনগরে ১৮৯৪ সালের ১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১৯১৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯১৯ সালে টাঙ্গাইলের করটিয়া এইচএম ইনস্টিটিউশনে প্রধান শিক্ষকের দায়িত্ব পালনের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন।

এ ছাড়া তিনি ঢাকা শিক্ষাবোর্ডের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট, বাংলা একাডেমির অন্যতম উদ্যোক্তা-প্রতিষ্ঠাতা-ফেলো। ছিলেন ভাষা আন্দোলনের অন্যতম উৎসশক্তি এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের অন্যতম উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা পরিচালক। 

তার রচিত ১৩০টি গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ইসলামের মর্মকথা’, ‘জহুর ধোপা’, ‘নছর পেয়াদা’, ‘সোনার হরফে লেখা নাম’, ‘মায়ের বুলি’, ‘ইস্তাম্বুল যাত্রীর পত্র’, ‘নয়াচীনে এক চক্কর’, ‘বউ বেগম’, ‘তুর্কী উপকথা’, ‘লিপি সংলাপ’, ‘বাবরনামা’, ‘কীর্তিময় মিসর’, ‘মটরগাড়ির প্রথমযুগ’, ‘কাফেলা’, ‘আনোয়ার পাশা’, ‘কামাল পাশা’, ‘হীরক হার’, ‘রসুলের দেশে’।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ ঢাকা-বাংলাদেশের উদ্যোগে টাঙ্গাইলের ভূঞাপুরে তার কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, দোয়া অনুষ্ঠান এবং ভূঞাপুরে অলি রিড অ্যান্ড লার্ন একাডেমিতে শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers