বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ৩১ ভাদ্র ১৪২৮ , ৭ সফর ১৪৪৩

ফিচার
  >
মানচিত্র

ঐতিহ্যের শহর কাজান

নিউজজি ডেস্ক ৮ জুলাই , ২০২১, ১১:২০:২৩

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: ২০১৮ এর বিশ্বকাপের কারণে কাজান নামটা নতুন করে আলোচনায়। রাশিয়ান ফেডারেশনের একটি আধা-স্বায়ত্তশাসিত প্রদেশের নাম তাতারস্তান প্রজাতন্ত্র। তাতারস্তানের রাজধানীর নাম কাজান। এটাই তাতারস্তান প্রজাতন্ত্রের রাজধানী ও বৃহত্তম শহর। কাজান রাশিয়ার ৬ষ্ঠ সর্বাধিক জনবহুল শহর; এর জনসংখ্যা প্রায় ১১ লক্ষ ৪৩ হাজার।। কাজান শহরটি ভোলগা নদী এবং কাজানকা নদীর সঙ্গমস্থলে রাশিয়ার ইউরোপীয় অংশে অবস্থিত। 

এখানকার নদী, শীতল ঝর্ণাপ্রবাহ, নয়নাভিরাম সবুজ দৃশ্য এবং ঐতিহাসিক বিভিন্ন স্থাপনা যেন মনে দুর্দমনীয় ভালো লাগার ছবি এঁকে দেয়। কাজান শহর ও শহরের বাইরের পরিচ্ছন্ন সোজা রাস্তা, ভোরের আলো ফোটার আগেই পার্কগুলোতে ক্রীড়া উদ্যমী মানুষের ভিড় ও প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের মুগ্ধ করে। হেঁটে ভ্রমণ করার জন্য আদর্শ শহর কাজান। রাস্তায় কোনো যানবাহন না থাকলেও শহরের কেন্দ্র থেকে শহরের শেষ প্রান্তে হেঁটে মাত্র আধা ঘণ্টায়ই পৌঁছে যাওয়া যায়। দিনের শুরুতে বিভিন্ন পার্ক ও মাঠে ক্রীড়াদ্যোমী, সাইক্লিস্ট ও প্রাতঃভ্রমণকারী মানুষের পদচারণা থাকে লক্ষ্য করার মতো।

রাশিয়ার মুসলিমপ্রধান প্রদেশ তাতারস্তানের কাজান ক্রেমলিনের একটি আকর্ষণীয় মসজিদের নাম কোলশরিফ মসজিদ। এই মসজিদকে বিবেচনা করা হয় তাতারদের স্বাধীনতা ও মুক্তির আকাক্সক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতীকগুলোর একটি হিসেবে। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্ আদিতে মসজিদটি নির্মিত হয়েছিল ১৬ শতকে, কাজান খানেইটের যুগে। কাজান খানেইট ছিল একটি মুসলিম রাজ্য। ১৪৩৮ সালে রাজ্যটি প্রতিষ্ঠিত হয়। 

১৫৫২ সালে রাশিয়া এটি দখলে নেয়। এ সময় ভয়ঙ্কর ইভান মসজিদটি ধ্বংস করে। নির্মাণের সময় এই মসজিদ ছিল ইস্তাম্বুলের বাইরে ইউরোপের সবচেয়ে বড় মসজিদ। ধারণা করা হয়, এতে বৈশিষ্ট্যপূর্ণ মিনার ছিল এবং এর গঠনে ছিল ছোট গম্বুজ ও তাঁবুর সমন্বয়। মসজিদটির নকশা করা হয়েছিল ভলগা বুলগেরিয়া স্থাপত্য রীতিতে, যদিও এতে প্রথম দিককার রেনেসাঁ ও ওসমানীয় (তুর্কি) স্থাপত্য ঘরানার প্রভাব ছিল। মসজিদের নামকরণ করা হয় কোলশরিফের নামানুসারে।

কাজান শহর ২০১৩ সালের আন্তর্জাতিক গ্রীষ্মকালীন বিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা, ২০১৪ সালের বিশ্ব অসিক্রীড়া শিরোপা প্রতিযোগিতা ও ২০১৫ সালের বিশ্ব জলক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করে। এটি ২০১৭ ফিফা কনফেডারেশনস কাপের আয়োজক ছিল এবং ২০১৮ ফিফা বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার অন্যতম আয়োজক শহর।

ছবি ও তথ্য – ইন্টারনেট 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers