শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১ আশ্বিন ১৪২৮ , ৮ সফর ১৪৪৩

ফিচার
  >
মানচিত্র

আজকের ফাইউম শহরই ছয় হাজার বছর আগের শহর

নিউজজি ডেস্ক ১৯ জুলাই , ২০২০, ১৪:৩৮:২২

  • আজকের ফাইউম শহরই ছয় হাজার বছর আগের শহর

ঢাকা : ইতিহাসবিদদের মতে জেরুজালেম পৃথিবীর প্রাচীন শহর। দামেস্কও অতি প্রাচীন শহরের একটি। মধ্যেপ্রাচ্যের এরকম আরও কয়েকটি শহরকে পৃথিবীর শুরুর দিকের শহর হিসেবে চিহ্নিত করা হয়। তবে ক্রোকডাইলোপলিস নামের শহরকেই অনেকে প্রথম শহর হিসেবে ধারণা করে থাকেন। 

এক সময় পৃথিবীতে ক্রোকডাইলোপলিস নামের এক শহরের অস্তিত্ব ছিল, যে শহরের নাগরিক কুমির দেবতা সোবেক এর পূজা করত। সোবেক এর পার্থিব প্রতিনিধি হিসেবে ক্রোকডাইলোপলিসের লোকজন এক জীবন্ত কুমিরের কাছে ভক্তি অর্পণ করত, যার নামকরণ করা হয়েছিল পেতসুচোস- সোবেক এর পুত্র। 

পেতসুচোসকে সোনা এবং মুল্যবান রত্ন দিয়ে আবৃত করে রাখা হত মন্দিরে, যেখানে পেতসুচোসের নিজস্ব জলাশয় ছিল এবং তার খাদ্য সরবরাহের দায়িত্ব ছিল বিশেষ এক পুরোহিতের উপর। যখন এক পেতসুচোস মারা যেত, তখন তার দেহ মমি করে বিশেষ ভাবে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হত- এবং নতুন পেতসুচোস প্রতিস্থাপন করা হত সোবেক এর পুত্র হিসেবে। 

ক্রোকডাইলোপলিস শহর অবস্থিত ছিল নীল নদের পশ্চিম তীরে, মেম্ফিসের দক্ষিণ-পশ্চিমে এবং এর প্রতিষ্ঠাকাল ধরে নেয়া হয় খ্রিস্টপূর্ব ৪০০০ সাল। মিশরীয়রা এই শহরের নাম দিয়েছিল শেদেট এবং সম্ভবত মিশরের সবচেয়ে প্রাচীন শহর ছিল এই শেদেট। যেহেতু শেদেট এর লোকেরা সোবেক এর পূজারি ছিল তাই গ্রীকরা এর নামকরণ করেছিল ‘ক্রোকডাইলোপলিস’ যার অর্থ ‘কুমিরের শহর’। 

বর্তমানে ক্রোকডাইলোপলিস মিশরের ফাইয়ুম শহরের অংশ- যার ফলে ফাইয়ুম শহরকে পৃথিবীর সবথেকে প্রাচীন জীবিত শহর হিসেবে ধরে নেয়া হয়। 

ছবি ও তথ্য – ইন্টারনেট 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers