সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ , ১৮ সফর ১৪৪৩

ফিচার
  >
মানচিত্র

পশ্চিম ইউরোপের ছোট্ট দেশ বেলজিয়াম

নিউজজি ডেস্ক ৩ জুলাই , ২০২০, ০০:১৭:০৯

3K
  • পশ্চিম ইউরোপের ছোট্ট দেশ বেলজিয়াম

ঢাকা : দেশটির নাম বেলজিয়াম। পশ্চিম ইউরোপের ছোট্ট এক দেশ , যা ইংলিশ চ্যানেল-এর তীরে অবস্থিত। এর তিন দিক ঘিরে আছে নেদারল্যান্ড, ফ্রান্স, জার্মানি ও লাক্সাম্বার্গ । বেলজিয়াম এর কাঁচ পৃথিবী বিখ্যাত ও বহুল প্রচলিত। আমাদের বাংলা সাহিত্যের কত গল্পেই আছে বেলজিয়ায়ম কাঁচ দিয়ে তৈরি আয়নার কথা। এছাড়া এ দেশের আরো অনেক কিছুই বিশ্বের বাজারে স্থান করে নিয়াছে, যেমন বেলজিয়াম চকোলেট, বেলজিয়াম বিয়ার।

শতাব্দীর পর শতাব্দী ধরে ইউরোপে বেলজিয়ামের দখল নিয়ে লড়াই চলেছে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানি দেশটি দখল করে নেয়। তবে ৫০ বছরে গণতন্ত্র ও অর্থনীতি দুই ক্ষেত্রেই দৃষ্টান্ত স্থাপন করেছে দেশটি। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিষ্ঠাতা সদস্য তারা। এ ছাড়া ন্যাটোসহ বেশ কয়েকটি সংগঠনের প্রধান কার্যালয়ও এর রাজধানী ব্রাসেলসে অবস্থিত। 

দেশটিতে ডাচ ও ফরাসিভাষীদের সংখ্যাই বেশি। এর মধ্যে উত্তরে ডাচভাষী ও দক্ষিণে ফরাসিভাষীরা বাস করে। এ দ্ইু গোষ্ঠীর মধ্যে সম্প্রতি দূরত্ব বাড়ছে। এটাই দেশ বিভক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে-এমন আশঙ্কাও করা হয়। তবে অতিসম্প্রতি বেলজিয়াম এর চেয়েও বড় সংকটে পড়ে অভিবাসী ইসলামপন্থীদের নিয়ে। ন্যক্কারজনক প্যারিস হামলার পরিকল্পনা ও এতে অংশগ্রহণকারীদের অনেকেই বেলজিয়ামের অধিবাসী বলে মনে করা হয়। 

বাবা দ্বিতীয় আলবার্ট বয়স ও স্বাস্থ্যগত কারণে ২০১৩ সালে সরে দাঁড়ানোর পর বর্তমান রাজা ফিলিপ। প্রধানমন্ত্রী চার্লস মাইকেল তাঁর ডানপন্থী জোট নিয়ে ক্ষমতায় আসেন ২০১৪ সালের অক্টোবরে। 

একনজরে পুরো নাম : কিংডম অব বেলজিয়াম। রাজধানী : ব্রাসেলস। সরকারি ভাষা : ডাচ, ফরাসি, ডয়েচ। সরকার পদ্ধতি : ফেডারেল পার্লামেন্টারি সাংবিধানিক রাজতন্ত্র।  রাজা : ফিলিপ লিওপোল্ড লুই মারিয়া । প্রধানমন্ত্রী : চার্লস মাইকেল । আইনসভা : কেন্দ্রীয় পার্লামেন্ট। উচ্চকক্ষ : সিনেট। নিম্নকক্ষ : চেম্বার অব রিপ্রেজেন্টেটিভ। স্বাধীনতা : ৪ অক্টোবর ১৮৩০ (নেদারল্যান্ডস থেকে) । আয়তন : ৩০ হাজার ৫২৮ বর্গকিলোমিটার । জনসংখ্যা : এক কোটি ১২ লাখ ৩৯ হাজার ৭৫৫ জন।  ঘনত্ব : প্রতি বর্গকিলোমিটারে ৩৬৩ দশমিক ৬ জন।  জিডিপি : মোট ৪৯৪ দশমিক ৬২০ বিলিয়ন ডলার, মাথা পিছু ৪৩ হাজার ৬২৯ ডলার।  মুদ্রা : ইউরো জাতিসংঘের সদস্যপদ : ২৭ ডিসেম্বর ১৯৪৫। 

বিশ্বের অন্যতম গরু উৎপাদনকারী দেশ হল বেলজিয়াম। দেশটির অন্যতম বা বিখ্যাত গরুর জাতের নাম হচ্ছে “বেলজিয়ান ব্লু” বা নীল গরু। নানা নামেই ডাকা হয় এ গরুকে। যেমন “হোয়াইট ব্লু” “ব্লু হোয়াইট”,”হোয়াইট ব্লু পাউন্ড” সহ আরো অনেক নামে। গরুটির নাম আসলে গরুর গায়ের রঙের উপর নির্ভর করে। গরুতে সাদা রঙের আধিক্য বেশি হলে নাম হয় হোয়াইট ব্লু কাউ। নীল রঙের আধিক্য হলে নাম হয় ব্লু ব্ল্যাক। বেলজিয়ান ব্লু গরুর ওজন হয় গড়ে কমপক্ষে ৮০০ কেজি। বাংলাদেশি জাতের গরুগুলোর চেয়ে বেলজিয়ান ব্লুর ওজন গড়ে অন্তত ৫ গুন বেশি। আর বেলজিয়ান ব্লু ষাড়েঁর ওজন হয় গড়ে কমপক্ষে ১ হাজার ১০০ থেকে ১২৫ কেজি পর্যন্ত।

আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে ১৯০৪ সাল থেকে বেলজিয়ামের জাতীয় ফুটবল দলের প্রতিনিধিত্ব করছে। আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের প্রধান সফলতা হচ্ছে ধারাবাহিকভাবে ছয়বার ফিফা বিশ্বকাপের বাছাই-পর্বে উত্তীর্ণ হয়ে চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করা। ১৯৮২ থেকে ২০০২ সালের মধ্যে তারা এ সাফল্য পায়। তন্মধ্যে ১৯৮৬ সালের ফিফা বিশ্বকাপে সেরা সাফল্য হিসেবে চতুর্থ স্থান অধিকার করেছিল। এছাড়াও একবার ১৯৮০ সালে ইউরোপীয় রানার্স-আপ হয়েছিল দলটি। স্বাগতিক দল হিসেবে ১৯২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে বেলজিয়াম দল স্বর্ণপদক লাভ করে। অন্যান্য উল্লেখযোগ্য বিষয়ের মধ্যে রয়েছে পূর্বতন চার শিরোপাধারী দলের বিপক্ষে জয়লাভ করা। ১৯৫৪ নালে পশ্চিম জার্মানিকে ২-০, ১৯৬৩ সালে ব্রাজিলকে ৫-১, আর্জেন্টনাকে ১-০ এবং ফ্রান্সকে ২০০২ সালে পরাজিত করা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও বেলজিয়াম চমকের পর চমক দেখাচ্ছে। 

ছবি ও তথ্য – ইন্টারনেট 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers