সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০ , ১৬ শাবান ১৪৪৫

ফিচার
  >
মানচিত্র

রহস্যময় দ্বীপ বাল্ট্রা

নিউজজি ডেস্ক ২৫ অক্টোবর , ২০২৩, ০৯:৩৭:৪৪

230
  • রহস্যময় দ্বীপ বাল্ট্রা

ঢাকা: দক্ষিণ আমেরিকান নিরক্ষরেখায় রহস্যময় এই বালট্রা দ্বীপের অবস্থান। দক্ষিণ আমেরিকার গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ ইকুয়েডরের নিকটবর্তী ১৩ টি দ্বীপ নিয়ে গঠিত হয়েছে। আর এই উপস্থিত ১৩ টি দ্বীপের মধ্যে অন্যতম দ্বীপ হলো বালট্রা। বাকি দ্বীপগুলো থেকে এই দ্বীপটি সম্পূর্ণ আলাদা।

সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হলো রহস্যময় এই দ্বীপে নেই কোন প্রাণীর চিহ্ন। মানুষ তো দূরের কথা কোন বন্যপ্রাণী ও এখানে টিকতে পারে না।  খুব আশ্চর্যজনক ভাবে এই দ্বীপে বৃষ্টিও হয় না। অদ্ভুত এবং রহস্যময় জনমানবহীন এই দ্বীপটিকে অনেকেই ডেড আইল্যান্ড ও বলে। আবার অনেকে বলে থাকেন অভিশপ্ত দীপ।

রহস্যময়ী এই দ্বীপে এক সময় ছিল মানুষের বাস। তারা কয়েক পুরুষ ধরে বাস করেছেন এই দ্বীপে। জানা যায়, শত বছর পূর্বে এখানে ছড়িয়ে পড়ে এক অদ্ভুত রোগ। আর এর পরবর্তী সময় থেকে ধীরে ধীরে এই দ্বীপটি হয়ে পড়ে জনমানবহীন শূন্য। এই বালট্রা দ্বীপের রহস্য বিশ্বের নজরে আসে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়।

একজন ফ্রান্সিস এয়ারবাস অফিসার এর মাধ্যমে মানুষ প্রথম বালট্রা দ্বীপ সম্পর্কে জানতে পারে। আইসল্যান্ডের উপস্থিত  আশেপাশের দ্বীপপুঞ্জগুলোয় প্রচুর বৃষ্টি হয়। কিন্তু কোন এক আশ্চর্যজনকভাবে বৃষ্টির এক ফোঁটা পানিও বালট্রাই পড়ে না। দ্বীপের বেশিরভাগ অংশ থেকে উড়ে গিয়ে মেঘ চলে যায় অন্যদিকে।

আরো একটি বিষয় জানলে অবাক হবেন যে, কম্পাস এই দ্বীপে সঠিকভাবে কাজ করে না, ভুল নির্দেশনা দেখায়। নাবিক এবং অভিযাত্রীর কম্পাস অস্বাভাবিক আচরণ করে এই দ্বীপে এলে। আবার এই দ্বীপের উপর দিয়ে উড়ে যাওয়া বিমানগুলোটেও কম্পাস কাজ করে না। কিন্তু দীপটি পার হয়ে গেলেই কম্পাসে সঠিক নির্দেশনা দিতে শুরু করে।

এই দ্বীপে আরেকটি অস্বাভাবিক অদ্ভুত দিক হলো, এই দ্বীপে পা রাখলে অনেকের ক্ষেত্রে দেখা যায় মানসিক সমস্যা, যেমন স্মৃতিশক্তি হারিয়ে ফেলা কিংবা এলোমেলো আচরণ করা।

খুব অদ্ভুতভাবে এই দ্বীপে কোন গাছ নেই, পোকামাকড় নেই, নেই কোন প্রাণী। বাল্ট্রার আশেপাশের দ্বীপ গুলোতে রয়েছে প্রচুর পরিমানে ইগোয়ানা, দানবীয় কচ্ছপ, প্রতিবার প্রজাতির সরীসৃপ, আরো রয়েছে বিভিন্ন প্রজাতির পাখির আনাগোনা। কিন্তু সবচেয়ে মজার ব্যাপার হলো এইসব পশুপাখি কিংবা জীবজন্তুর কারোরই দেখা মেলে না আশ্চর্যময়ী বালট্রা দ্বীপে। কেন? কি কারনে? আজও আয়ারল্যান্ডে অবস্থিত এই বালট্রা দ্বীপটি অন্য দ্বীপগুলো থেকে রহস্যময়ী তার সমাধান আজও মেলে নি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন