মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৪ জিলকদ ১৪৪২

ফিচার
  >
ইতিহাস ও ঐতিহ্য

একাত্তরের এদিনও ঢাকায় হত্যাযজ্ঞ চালায় হানাদার বাহিনী

নিউজজি ডেস্ক ২৮ মার্চ , ২০২১, ১১:৪২:২০

  • একাত্তরের এদিনও ঢাকায় হত্যাযজ্ঞ চালায় হানাদার বাহিনী

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬’শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর।

১৯৭১ সালের ২৮’শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশের ঢাকায় জগন্নাথ কলেজ সংলগ্ন পরিত্যক্ত ভবনে বাঙ্গালি শিক্ষক, শিল্পী, আইনজীবি ও হোটেল কর্মচারীসহ ৮৮ জনকে নির্মমভাবে হত্যা করে পাকিস্তানি সেনাবাহিনী। ইংলিশ রোড, বিশ্ববিদ্যালয় এলাকায় আগুনে পোড়া বিকৃত লাশ ও আগুনের ধোঁয়া সেদিনও ২৫’শে মার্চের গণহত্যার সাক্ষ্য বহন করছিলো। পাকিস্তানি সামরিক সরকারের বরাত দিয়ে ঢাকা বেতারে ঘোষণা দেওয়া হয়, সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সান্ধ্য আইন শিথিল থাকবে।

যুদ্ধরত বাংলাদেশ ভূখন্ডে পাকিস্তানের নিয়োগ করা গভর্নর জেনারেল টিক্কা খান ২৮’শে মার্চ ঢাকায় ১৫ দফা নির্দেশনা জারি করে। সেখানে তাদের ভাষায় পূর্ব পাকিস্তানে অর্থাৎ বাংলাদেশে সমস্ত রাজনৈতিক কার্যকলাপ বন্ধ রাখা, সকল কর্মকর্তা-কর্মচারীকে ২৪ ঘন্টার মধ্যে কাজে যোগ দেওয়ার নির্দেশ দেয় সামরিক প্রশাসন।

একাত্তরের এদিন, রংপুর শহর ও ক্যান্টনমেন্টের পাশ্ববর্তী এলাকা ও আশে পাশে গ্রামের অগণিত উত্তেজিত স্থানীয় মুক্তিকামী মানুষ গৃহস্থালীর ধারালো অস্ত্র নিয়ে ক্যান্টনমেন্ট আক্রমণ করে। মিঠা পুকুর, বলদি পুকুর, বদরগঞ্জ থেকে অসংখ্য সাঁওতাল তীর ধনুক নিয়ে ক্যান্টনমেন্ট ঘিরে ফেলে। এসময় পাকিস্তানী বাহিনীর পাল্টা আক্রমণে তাৎক্ষণিক ভাবে শহীদ হন ৬০ জন। মর্টার কামানের আঘাতে স্বাধীনতাকামী জনতা পিছু হটতে বাধ্য হয়।

কারফিউ ভেঙে পাবনা শহরে জনতা পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই শুরু করলে সশস্ত্র সৈন্যদের গুলিতে ১০জন নিহত হয়। সিলেটে অগণিত চা-শ্রমিকদের হত্যা করে পাকিস্তানী সেনাবাহিনী।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers