সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
উৎসব

আজ বসন্ত-ভালোবাসায় রাঙবে মন!

নিউজজি ডেস্ক ১৪ ফেব্রুয়ারি , ২০২৪, ০১:১৭:০৭

761
  • আজ বসন্ত-ভালোবাসায় রাঙবে মন!

ঢাকা: আজ ১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভালোবাসা দিবস। ১ বসন্তের এ দিনে ভালোবাসা দিবসের আগমন যেন মানুষ ও  প্রকৃতিকে রাঙিয়ে তুলবে নতুন মাত্রায়। দিনটিকে রাঙিয়ে তুলতে অপরূপ সাজে সজ্জিত হয় ঢাকা ও তার আশেপাশের হোটেলগুলো। নানা রকম ফুলের ব্যবহারে আনুষ্ঠানিকতার রঙ যেন ছড়িয়ে পড়ে চারপাশে। এবারও সেই আয়োজনের ব্যতিক্রম হচ্ছে না। সরস্বতী পূজা একই দিনে হওয়ায় আনন্দ-উচ্ছ্বাসের নতুন মাত্রা যুক্ত হচ্ছে।  

ফুলে ফুলে সেজে ওঠার আনন্দময় প্রস্তুতি এখন প্রকৃতিজুড়ে। গাছে গাছে উঁকি দেওয়া কচিপাতা আনুষ্ঠানিকভাবে বিদায় জানিয়ে দিচ্ছে শীতের রিক্ততাকে। শীতের খোলসে ঢুকে থাকা বন-বনানী অলৌকিক স্পর্শে জেগে উঠছে একটু একটু করে। বসন্তে পলাশ, শিমুল গাছে লাগে আগুন রঙের খেলা। প্রকৃতিতে চলে মধুর বসন্তে সাজ সাজ রব। প্রকৃতি অকৃপণ হাতে ঢেলে দেয় তার সবটুকু রঙ, আর সেই রঙ ছুঁয়ে উৎসবে মেতে ওঠে পুরো দেশ। বাসন্তী রঙয়ের শাড়ি পরে ললনারা হেঁটে না গেলে প্রকৃতির বসন্তবরণও যেন পূর্ণতা পায় না। বেশবাসে সদ্য জেগে ওঠা প্রকৃতির ছোঁয়া নিয়ে ফাগুনের প্রথম দিনটিকে স্বাগত জানাতে বেরিয়ে পরার অপেক্ষা এখন কেবল। লাল আর বাসন্তী রঙে প্রকৃৃতির সঙ্গে নিজেদের সাজিয়ে আজ বসন্ত ও ভালোবাসার উচ্ছলতা ও উন্মাদনায় ভাসবে বাঙালি।

দিনটিকে ঘিরে কদর বেড়েছে ফুলের। বসন্ত বরণ করতে প্রস্তুত হয়েছে চারুকলার বকুল তলা অনুষদ। পিছিয়ে নেই মালা চুড়ির দোকানিরাও।  

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ফুলের দোকান ঘুরে দেখা যায়, থোকা থোকা গোলাপ ও বাসন্তি হলুদ গাঁদার মালায় ছেয়ে আছে দোকান। লালে হলুদে একাকার। শাহাবাগ মোড়ে যেদিকে চোখ যায়, তাজা ফুলে সেজেছে দোকান। বাসন্তি শাড়ির সঙ্গে ফুলের মালা, হলুদে রঙ জানান দিচ্ছে শহরে বসন্ত এসে গেছে।  

বাজারে দেখা গেছে চাহিদার শীর্ষে গাঁদা ও গোলাপ ফুল। বরাবরের মতোই ফুলের দাম চড়া। ২০ টাকার গোলাপ বিক্রি হচ্ছে ৬০ থেকে ১০০ টাকায়। তবে বাড়তি দামের বিনিময়েও ফুল কিনতে পিছ পা হচ্ছেন না ক্রেতারা।  

অন্যদিকে, বসন্ত উৎসব উদযাপনের জন্য সাজানো হচ্ছে চারুকলার বকুলতলা। প্রতিবারের মতো এবারও বসন্তকে বেশি প্রাধান্য দিচ্ছেন বলে জানান আয়োজকরা। শেষ মুহূর্তের প্রস্তুতিতে কেনা বেচা হচ্ছে কাঠের চুড়ি সাথে মাটির গহনাও।  

এদিকে রাজধানীর হোটেলগুলোও পিছিয়ে নেই। ভালোবাসার এই দিনটিকে স্মরণীয় এবং আকর্ষণীয় করতে তারাও নানা ধরনের আয়োজন করেন তারা। হোটেল আমারির সাজসজ্জাই এমন ছিল যে, সেখানে যেন সারাদেশের ভালোবাসার ছোঁয়া। হোটেল লবি থেকে শুরু করে রুপটপ সবখানেই ভালোবাসার রঙ।

সজ্জিত ফটো বুথ, মোমবাতির হালকা স্নিগ্ধ হলদে আভায় ভ্যালেন্টাইন স্পেশাল বুফে ব্রাঞ্চের ব্যবস্থাও রয়েছে।  এদিকে ঢাকা রিজেন্সিতেও ভালোবাসা দিবস উপলক্ষে থাকছে নানা ধরনের আয়োজন। মোমবাতির আলোয় সরাসরি সংগীত সন্ধ্যা উপভোগের সুযোগ তো রয়েছেই, সেই সাথে রাখা হয়েছে নানা ধরনের অফারের ব্যবস্থাও।

ভালোবাসার এই দিনটিকে স্মরণীয় করতে এবং আকর্ষণীয় করতে ছবি তোলার সজ্জিত ফটোবুথ ছাড়াও থাকছে ৩৬০ ডিগ্রি ফটোবুথ। এছাড়াও সেরা কাপলের জন্য থাকছে আকর্ষণীয় পুরস্কার।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন