সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
উৎসব

বুধবার থেকে শুরু হচ্ছে ‘জাতীয় পিঠা উৎসব’

নিউজজি ডেস্ক ৩০ জানুয়ারি , ২০২৪, ১২:০০:২৭

428
  • বুধবার থেকে শুরু হচ্ছে ‘জাতীয় পিঠা উৎসব’

ঢাকা: বাংলাদেশ পিঠা পুলির দেশ। শীতকাল আসলেই পিঠা খাওয়ার উৎসবে মেতে উঠে বাংলার মানুষ। হাজার বছর ধরে বাঙালির উৎসব-পার্বণে পিঠা অনিবার্য উপাদান হিসেবে আমাদের সংস্কৃতির অংশ হয়ে আছে। এরই ধারাবাহিকতায় শুরু হচ্ছে জাতীয় পিঠা উৎসব।

বুধবার (৩১ জানুয়ারি) থেকে শুরু করে উৎসব চলবে ১০ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত। তবে জেলা পর্যায়ে এ উৎসব চলবে ২ ফেব্রুয়ারি (শুক্রবার) পর্যন্ত তিন দিন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় পিঠা উৎসব হবে রাজধানীর জাতীয় শিল্পকলা একাডেমিতে। বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকেল পাঁচটায় এর উদ্বোধন হবে। আর জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় স্থানীয় উৎসবগুলো হবে অঞ্চলভিত্তিক পিঠাশিল্পীদের অংশগ্রহণে।

সংস্কৃতির এই অন্যতম অনুষঙ্গকে তুলে ধরতেই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ‘মাছে ভাতে বাঙালি, ঐতিহ্যমন্ডিত পিঠাপুলি, রন্ধন আর পিঠার বাহারে শিল্পী আছে ঘরে ঘরে’ এই প্রতিপাদ্যে দেশের ৬৪ জেলায় জাতীয় পিঠা উৎসব-২০২৪ আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

উৎসবে বিভিন্ন জেলার প্রান্তিক পর্যায় থেকে অংশগ্রহণ করবেন পিঠাশিল্পীরা। এবার উৎসবে খানিকটা ভিন্নতা যোগ করা হয়েছে। যারা পারিবারিক ঐতিহ্য ধরে পরিবারের জন্য পিঠা তৈরি করেন এবং লুপ্ত প্রায় পিঠাকে বংশ পরম্পরায় ধরে রেখেছেন তাদের অগ্রাধিকার দেয়া হয়েছে। প্রতিদিন ২ জন করে শিল্পী পিঠা উৎসবে একটি স্টলে একদিন অংশগ্রহণ করবেন এবং মূল্যায়ন কমিটি পিঠার গুনমান, ভিন্নতা এবং স্বাদ যাচাই করে নম্বর প্রদান করবেন। তার মাধ্যমেই ১ম, ২য় এবং ৩য় জন পুরস্কৃত হবেন।

এবার পিঠা উৎসবে অংশ নেবে ৫০টির অধিক স্টল। অংশগ্রহণকারী প্রত্যেককে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সনদ প্রদান করা হবে। এছাড়াও দেশব্যাপী ৬৪ জেলায় একযোগে যে উৎসব হবে, তাতে জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় অঞ্চল ভিত্তিক পিঠাশিল্পীরা অংশগ্রহণ করবেন।

৩১ জানুয়ারি (বুধবার) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ এবং সম্মানিত অতিথি হিসেবে থাকবেন মঞ্চসারথি আতাউর রহমান। প্রবন্ধ পাঠ করবেন লেখক ও গবেষক বাশার খান। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সচিব (উপসচিব) সালাহউদ্দিন আহাম্মদ।

এছাড়াও পিঠা উৎসবে প্রতিদিন বিকেল ৫টায় থাকবে লোক-সাংস্কৃতিক পরিবেশনা।

নিউজজি/নাসি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন