সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
উৎসব

বাংলা নববর্ষ বরণের প্রস্তুতি

তারেক বিন ফিরোজ ১০ এপ্রিল , ২০২৩, ১৭:২৮:৪৬

285
  • বাংলা নববর্ষ বরণের প্রস্তুতি

ঢাকা: নতুনের নিমন্ত্রণে সেজে উঠেছে প্রকৃতি। পুরোনো যা কিছু জীর্ণ তা পিছনে ফেলে নতুন বারতা নিয়ে দুয়ারে এসে দাঁড়িয়েছে আরো একটি নতুন বছর ১৪৩০ বঙ্গাব্দ। কালের এই পরিবর্তনকে বরণ করে নিতে প্রস্তুতি শুরু হয়েছে সর্বত্র। প্রতিবছরের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় বর্ষবরণের মঙ্গল শোভাযাত্রার আয়োজন চলছে বেশ জোরেশোরেই। নানা শিল্পকর্ম শেষ করতে উদয় অস্ত কাজ করছে শিক্ষার্থী শিক্ষকরা।

চৈত্রের শেষে এসে বেশ ভালোই উত্তপ্ত হয়ে উঠেছে প্রকৃতি। তারপরও গাছে গাছে বাহারি রঙিন ফুল আর কচি পাতা দেখে চোখ যেন জুরিয়ে যাচ্ছে। চৈত্রের এই দ্বৈত চরিত্রই বিদায়ী বছরের সথে নতুন বছরের মেলবন্ধন ঘটায়। নিয়ে আসে নতুনের বারতা।

ঋতু বদলের এই খেলা বাঙ্গালীর সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে ওতোপ্রতোভাবে জড়িয়ে আছে। আর বাংলা নতুন বছরকে বরণ করে নেবার আয়োজন, সেতো বহু  পুরোনো রীতি। তাই তো নতুন বছর এলেই উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে সর্বত্র।

বাংলা ১৪৩০ বঙ্গাব্দকে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গনে বেড়েছে শিল্পীদের ব্যস্ততা। ‘বরিষ ধরার মাঝে শান্তিরও বারি’ এই প্রতিপাদ্য নিয়ে ২৪তম ব্যাচের শিক্ষার্থীরা এবার আয়োজন করছে মঙ্গল শোভাযাত্রার। সাথে রয়েছেন প্রাক্তন এবং বর্তমানের শিক্ষার্থী আর শিক্ষকরা।

মঙ্গল শোভাযাত্রার আয়োজনে প্রতিবছরের মতো এবারো থাকছে বিভিন্ন ধরনের মুখোশ, টেপা পতুল, পশুপাখির প্রতিকৃতি, ফুল, সরাসহ বাঙ্গালী লোকজ ঐতিহ্যের নানা নিদর্শন। যা নতুন প্রজন্মেকে মনে করিয়ে দেয় সমৃদ্ধ বাঙ্গালীয়ানার কথা।

এক মাস ধরেই চলছে নতুন বছরকে বরণ করে নেবার এই প্রস্তুতি। কাজও প্রায় শেষের পথে। যেটুকু বাকি রয়েছে তা শেষ করতে চলছে অর্হনিশ ব্যস্ততা। শিক্ষার্থীদের আঁকা বিভিন্ন ছবি এবং মুখোশ বিক্রির টাকা দিয়েই সার্বজনীন এই মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে চারুকলা অনুষদ। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন