সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
উৎসব

আবির মাখিয়ে উদযাপিত হলো দোল উৎসব

নিউজজি প্রতিবেদক ৮ মার্চ , ২০২৩, ০০:২৮:৩৭

270
  • আবির মাখিয়ে উদযাপিত হলো দোল উৎসব

ঢাকা: আবির উড়িয়ে, রঙের খেলায় আর প্রার্থনায় উদযাপিত হলো সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব দোল পূর্ণিমা। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন মন্দিরে ধর্মীয় আচারের পাশাপাশি রঙ খেলায় মেতেছিলেন সনাতন ধর্মাবলম্বীরা। প্রাচীন কাল থেকে ফাল্গুনের পূর্র্ণিমা তিথিতে হয়ে আসছে এই উৎসব। 

আকাশে বাতাসে রঙের উড়াউড়ি। হাসি আনন্দে একরাশ রঙের জোয়ার বইয়ে দিতেই এলো দোল উৎসব। ফাল্গুনের পূর্ণিমা তিথি বর্ণিল হয়ে উঠে নানা রঙে। তাই যেন ঘরে বসে থাকার জো নেই। 

আবীরের রঙে মনের সবটুকু ভালো লাগা নিয়েই বেড়িয়ে পড়েছেন বাসন্তী দূতেরা। প্রিয়জন, বন্ধু, স্বজনকে রাঙিয়ে দিতে রঙের থালা নিয়ে দোল উৎসবে মেতে উঠেন সবাই। বসন্তের হাওয়া আর রঙের সাথে উড়ে যেতে চাওয়া তরুণ-তরুণীতের। 

হিন্দুু পুরান অনুসারে ফাল্গুনী পূর্ণিমায় শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধা ও গোপীদের সাথে রঙের খোলায় মেতে উঠতেন। সেই বিশ্বাস অনুযায়ি সনাতন ধর্মালম্বীরা একে অপরকে আবীর আর রঙ মাখিয়ে দোল উৎসবে অংশ নেয়। ফাল্গুণী পূর্ণিমায় আবীর আর রংয়ের ছটায় বাড়ে মানুষে মানুষে সম্প্রীতি। চেনা-অচেনা, বন্ধু, পরিবার,স্বজন একে অপরকে দোলের রঙ দিয়ে আনন্দের প্রকাশ ঘটায়।

দোল পূর্ণিমার দিন সকাল থেকেই ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ভক্তরা আসেন শ্রীকৃষ্ণের পায়ে আবির আর নৈবেদ্য দিয়ে প্রার্থনা করতে। বড়দের পায়ে, আর ছোটদের মাথায়, আবির দিয়ে জানান শ্রদ্ধা আর ভালোবাসা। 

কালের পরিক্রমায় আনন্দের এই উৎসব ব্যপ্তি ছড়িয়েছে নানা ধর্ম ও বর্ণের মানুষের মাঝে। হয়ে উঠেছে সর্বজনীন। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন