মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

ফিচার
  >
ফেসবুক কর্ণার

গৃহবন্দী হয়ে মৃত্যুর কথা ভাবছি!

দর্পণ কবীর ২১ মার্চ , ২০২০, ১২:৪৯:২৬

  • গৃহবন্দী হয়ে মৃত্যুর কথা ভাবছি!

মৃত্যু নিয়ে সকলেই ভাবেন। আমিও ভাবছি। আগে ভাবতাম, ভয় পেতাম না। এখন ভয়ে ভাবছি। ভয় পাবার কারণ করোনা ভাইরাস। যদি করোনা ভাইরাসে আক্রান্ত হই, তখন বেঁচে থাকার আশা শঙ্কার আবর্তে ঘুরপাক খাবে। হয়তো অকাল মৃত্যু! এখানেই ভয়। তারমানে আমরা অকাল মৃত্যু চাই না। এবং অসুস্থ হয়েও মরতে চাই না। করোনা ভাইরাস আমাদের অসুস্থ এবং অকাল মৃত্যুর ঘন্টাধ্বণি শোনাচ্ছে।

নিউইয়র্ক এখন থমথমে নগরী। পুরো যুক্তরাষ্ট্র জুড়ে অশনি সংকেত। নিউইয়র্ক এবং ক্যালোফোর্নিয়া অঙ্গরাজ্য সবচেয়ে বেশি কম্পিত। এই দুটি রাজ্যে অভিবাসীদের সংখ্যাও বেশি। এশিয়া-ইউরোপের মানুষদের যাওয়া-আসাও ছিল বেশি। তাই করোনা বিস্তার ঘটেছে বেশি। এই ভাইরাসে আক্রান্ত মৃত্যুর সংখ্যাও বেশি। কাজহীন সময়ে ভাবনাও পেখম ছড়ায়। দুঃশ্চিন্তা বাড়ে। নিজের কথা, নিজ পরিবারের কথা এবং দেশের মানুষের কথা ভাবছি। বাংলাদেশে ‘করোনা’ ছড়ালে কতটা ভয়াবহ রূপ নেবে-ভাবছি এবং আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছি। মনে মনে বলছি (প্রার্থনা) বাংলাদেশের মানুষ যেন রক্ষা পায়।

কারণ, দেশে এই ভাইরোস প্রতিরোধে যথেষ্ট চিকিৎসা সেবা পাওয়া সম্ভব নয় এবং সতর্ক ও সামাজিক সচেতন থাকার বোধ নেই অধিকাংশ মানুষের মধ্যে (তারা সরল ও আল্লাহ’র প্রতি অন্ধ বিশ্বাসে অটুট)। আমরা অন্তত চিকিৎসা সুযোগ পাবো। দেশের মানুষ এই রোগে আক্রান্ত হলে চিকিৎসার সুযোগ পাবেন-এমন নিশ্চয়তা নেই।

আচ্ছা, মৃত্যু হয়ে গেলে কী কী কাজ অসমাপ্ত থেকে যাবে? এটাও ভাবছি মাঝেমাঝে। কে বা কতজন মনে রাখবে আমাকে? কে বা কতজন খুশি হবে?

আবার স্বপ্ন দেখছি। স্বপ্ন হলো-মানুষ করোনা ভাইরাসের ‘ভ্যাকসিন’ আবিস্কার করে ফেলেছে। পুরো বিশ্ব থেকে করোনা ঝেটিয়ে বিদায় করা হয়েছে। পরাশক্তি দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা ভাবছেন-রাসায়নিক মরণাস্ত্র প্রতিরোধে কঠোর আইন পাশ করবেন। বিজ্ঞানের চর্চাকে আরো বেগবান করতে বিশ্ববাসী ঐক্যবদ্ধ হবেন। ধর্মান্ধরা বুঝতে পারবেন-তাদের সৃষ্টা গজব যেমন দেন না, তেমনি রক্ষা করতেও এগিয়ে আসেন না। দূর্বিপাকে মানুষকেই উপায় বের করতে হয়। ধর্ম শুধু আত্মশুদ্ধির অনুশাসন এবং সৎ থাকার আলোকবর্তিকা। ধর্মীয় অনুষ্ঠানাদি নিজ নিজ সম্প্রদায়ের সংস্কৃতি, যা সৌহার্দ্য-সম্প্রীতির বন্ধন রচনা করে। আমার এই স্বপ্ন কতটুকু সত্যি হবে, কে জানে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers