বুধবার, ২৩ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ , ১২ জিলকদ ১৪৪২

ফিচার
  >
ফেসবুক কর্ণার

আবদুল্লাহ আবু সায়ীদ দুঃশাসন নিয়ে লেখেন না কেন

আসিফ নজরুল ৯ সেপ্টেম্বর , ২০১৯, ১১:১০:২২

  • আবদুল্লাহ আবু সায়ীদ দুঃশাসন নিয়ে লেখেন না কেন

আবদুল্লাহ আবু সায়ীদ দুঃশাসন আর মানুষের দুরাবস্থা নিয়ে লিখেন না কেন- এমন প্রশ্ন রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, রবীন্দ্রনাথ-নজরুলদের মতো নিঁখাদ সাহিত্যিকরা পারলে আমাদের আবদুল্লাহ আবু সায়ীদ আর অধ্যাপক আনিসুজ্জামান স্যাররা পারেন না কেন? আগে তো দেখতাম পারতেন, একটু আধটু হলেও।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে নিয়ে এমন প্রশ্ন রাখেন আসিফ নজরুল।

সম্প্রতি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত শাড়ি বিষয়ে লেখা নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। এ প্রসঙ্গে আসিফ নজরুল লেখেন, আবদুল্লাহ আবু সায়ীদ একদিক দিয়ে সার্থক। লেখা লিখবেন আর কোন তর্ক বিতর্ক বা আলোচনা হবে না, এর মধ্যে দিয়ে আমাদের চিন্তা আর মনন একটুও আন্দোলিত হবে না- এমন লেখার চেয়ে শাড়ি নিয়ে সায়ীদ স্যারের লেখার সার্থকতা বেশি।

ঢাবির আইন বিভাগের এই অধ্যাপক আরও বলেন, আমি ভাবি এমন গভীর পড়াশোনা, নিজস্ব বিশ্লেষন আর অকপট উচ্চারণ যার আছে তিনি একটু দুঃশাসন আর মানুষের দুরাবস্থা নিয়ে লিখেন না কেন? রবীন্দ্রনাথ-নজরুলদের মতো নিঁখাদ সাহিত্যিকরা পারলে আমাদের আবদুল্লাহ আবু সায়ীদ আর অধ্যাপক আনিসুজ্জামানা স্যাররা পারেন না কেন? আগে তো দেখতাম পারতেন, একটু আধটু হলেও।

আবদুল্লাহ আবু সায়ীদ দুঃশাসন নিয়ে লেখেন না কেন : আসিফ নজরুল

অধ্যাপক আসিফ নজরুলের স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো- 

‘আবদুল্লাহ আবু সায়ীদ একদিক দিয়ে সার্থক। লেখা লিখবেন আর কোন তর্ক বিতর্ক বা আলোচনা হবে না, এরমধ্যে দিয়ে আমাদের চিন্তা আর মনন একটুও আন্দোলিত হবে না- এমন লেখার চেয়ে শাড়ি নিয়ে সায়ীদ স্যারের লেখার সার্থকতা বেশি।

আমি ভাবি এমন গভীর পড়াশোনা, নিজস্ব বিশ্লেষন আর অকপট উচ্চারণ যার আছে তিনি একটু দু:শাসন আর মানুষের দুরাবস্থা নিয়ে লিখেন না কেন?

রবীন্দ্রনাথ-নজরুলদের মতো নিঁখাদ সাহিত্যিকরা পারলে আমাদের আবদুল্লাহ আবু সায়ীদ আর অধ্যাপক আনিসুজ্জামান স্যাররা পারেন না কেন?

আগে তো দেখতাম পারতেন, একটু আধটু হলেও।’

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers