মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১ , ১৬ মুহররম ১৪৪৬

ফিচার
  >
ফেসবুক কর্ণার

রনো ভাই, পাঠের পুরোহিত

অলাত এহ্সান ১১ মে , ২০২৪, ১৪:৪৪:৫৬

114
  • রনো ভাই, পাঠের পুরোহিত

কমিউনিস্ট পার্টির সব চেয়ে (এবং 'শেষও' বলা যাবে হয়তো) পড়ুয়া নেতা ছিলেন হায়দার আকবর খান রনো। মানুষ হিসেবেও তার ব্যক্তিত্বের ধারের কাছে মনে হয়নি কাউকে। অসামান্য বিনয়, অনন্য আন্তরিকতা, অত্যুচ্চ পাণ্ডিত্য, অনাড়ম্বর জীবন যাপন, অকপট ব্যবহার, তরুণ ছেলেটির সঙ্গেও মিশতে পারা-- কিছুতেই তার পাশে কাউকে রাখা যায় না। 

পার্টির সবাই যখন সোভিয়েত ইউনিয়ন পাঠানো অনুবাদিত বইগুলো মুখস্তর বেশি যেতে পারেন নি, রনো ভাই তখন নিজেই অনুবাদ করে চিন্তায় নতুন আলো ফেলতে চেয়েছেন। বিপুল পাঠের ভেতর দিয়ে বুঝতে চেয়েছেন পরিবর্তিত পরিস্থিতি। সেই পাঠ, অনুবাদ পার্টির তত্ত্ব থেকে শুরু করে পদার্থবিদ্যা, অর্থনীতি, সাহিত্য, হালের কবিতা পর্যন্ত বিস্তৃত।

তিনি মনে করতেন, পার্টি কাউন্সিলের আগে জঘন্য গুটিবাজি করে 'বড়' নেতা হওয়ার মধ্যে স্বপ্নের সমাজতন্ত্র আসবে না, মানুষেরও কোনো উপকার হবে না; পার্টিকেই মানুষের কাছে যেতে হবে, কেন্দ্রীয় নেতার ঘেঁটু না হয়ে পরিবর্তিত মানস বুঝে মানুষের মধ্যে কাজ করতে হবে। এদেশের মানুষ তো এখন বুঝেই না, কমিউনিস্ট পার্টি থাকলে না-থাকলে কী উপকার বা ক্ষতি। 

রনো ভাই পার্টি নেতা না হলেও স্রেফ লেখক হিসেবেই বড় সম্মানে বেঁচে থাকতে পারতেন, সেই সক্ষমতা তার ছিল, তবু তিনি পার্টির জন্য নিজেকে উৎসর্গিত রেখেছেন।

রাশেদ খান মেনন সাহেব যখন ভোল-খোল বদলে (পড়ুন: পল্টি মেরে) নৌকায় উঠে গেছেন, ওয়ার্কার্স পার্টির লোকেরা সেই নৌকায় সুখ দোলে পুলকিত হয়েছে; তখন রনো ভাই সেই নৌকা থেকে নেমে মাঠে কাস্তে-হাতুড়ির  সঙ্গে মিশে গেছেন। কিন্তু ততদিনে কাস্তে-হাতুড়ি যে অন্যের কামলার ঠিকাদারি করছে, তা দেখে হতাশ হয়েছেন বোধ করি। তখন পড়াই হয়ে উঠেছে তার নিজস্ব কামারশালা, লেখাই হয়ে উঠেছে তার আবাদি জমি।

যে কারণে, ওয়ার্কাস পার্টি থেকে কমিউনিস্ট পার্টিতে যোগ দেওয়ার পর এক কাউন্সিলে পার্টির সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা না করেও তিনি মুজাহিদ ইসলাম সেলিমের চেয়ে বেশি ভোট পেয়েছিলেন। তিনি তা গ্রহণ করেননি। তিনি ততদিনে বুঝে গিয়েছিরেন, কমিউনিস্ট পার্টির ভেতর জ্ঞান চর্চা আর কাজের কিছু নেই, বাহ্যিক কাঠামো আর দলাদলি ছাড়া। তাই তিনি পাঠ আর লেখায় নিজেকে সরিয়ে নিয়েছিলেন। সেই যাত্রায় তিনি অনেকের আদর্শ বটে।

বিদায় কমরেড।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন