শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮ , ১৫ সফর ১৪৪৩

ফিচার
  >
প্রাণী ও পরিবেশ

নিজের ঘরে আমড়া চাষ

নিউজজি ডেস্ক ৪ জুলাই , ২০২১, ১৭:১৫:৫৭

  • নিজের ঘরে আমড়া চাষ

ঢাকা: টবে অতি সহজেই বারমাসী আমড়ার চাষ করা যায়। একটি কলমের চারা থেকে মাত্র এক বৎসরের মধ্যেই ফল পাওয়া সম্ভব । আমড়ার চাষ পদ্ধতিও খুব সহজ। বীজ থেকেও চারা করে টবে লাগানো যায় । এক্ষেত্রে ২-৩ বছরের মধ্যে ফল পাওয়া যায় । টবে লাগানোর জন্য কলমের চারাই বেশী ভাল। 

২ ভাগ বেলে-দোঁআশ মাটি, ১ভাগ গোবর,৫০ গ্রাম টি,এস,পি, ৫০ গ্রাম পটাশ, ২৫০ গ্রাম হাড়ের গুড়া এবং ১ কেজি কাঠের ছাই মিশ্রিত করে একটি ২০ ইঞ্চি পরিমান বড় টবে ভরে পানি দিয়ে রেখে দিতে হবে কমপক্ষে ১০ দিন । তারপর মাটি খুঁচিয়ে রেখে দিতে হবে আরও ৪-৫ দিন । মাটি ঝুর ঝুরে হলে উক্ত টবে একটি ভাল বারমাসী কলমের চারা লাগাতে হবে । তবে আমড়া গাছের চারা বৃষ্টির দিনে না লাগানো ভাল । বিশেষ করে বর্ষাকালে আমড়ার চারা না লাগিয়ে বর্ষার শেষে লাগানো উত্তম । 

আমড়া গাছে পানি খুব কম দিতে হয় । গাছ লাগানোর প্রথম ৪-৫ মাস খুব অল্প পরিমানে পানি দিতে হবে । গাছ বড় হওয়ার সাথে সাথে আস্তে আস্তে পানির পরিমান বাড়ালেও খুব বেশী পানি কখনও দিতে হয় না । দ্বিতীয় বছরে বর্ষার শেষদিকে একবার টবের গাঁ ঘেঁসে দুই ইঞ্চি প্রস্থ এবং আট ইঞ্চি গভীর করে মাটি ফেলে দিতে হবে। সেই জায়গাতে নতুন মাটি( গোবর, ছাই, হাড়ের গুড়া, টি, এস,পি, এবং পটাশ সার মিশ্রিত ) দিয়ে ভরাট করতে হবে । একই নিয়মে প্রতি বছর কিছু মাটি ফেলে নতুন মাটি টবে দিতে হবে । এই নিয়ম মত কাজ করতে পারলে বারমাসী আমড়া গাছে সাড়া বছরই আমড়া পাওয়া যাবে। 

আমড়াগাছে প্রায়ই একধরনের ছোট মাকড়সা আক্রমণ করে যা খালি চোখে দেখা যায় না । এতে পাতা কুঁকড়িয়ে যায় । এর জন্য মাঝে মাঝে কীটনাশক ব্যবহারের প্রয়োজন হতে পারে । তা ছাড়াও ফল যখন ছোট থাকে তখন মাছি পোকার আক্রমন হতে পারে । এজন্য বিষ টোপ ব্যবহার করা ভাল। বর্ষাকালে ছত্রাক আক্রান্ত যাতে না করতে পারে সেজন্য বর্ষার পূর্বেই কয়েকবার ভাল ছত্রাকনাশক ব্যবহার করা উচিৎ ।

তথ্য – ইন্টারনেট ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers