সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

ফিচার
  >
বিচিত্র

বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’ এখন বাজারে

নিউজজি প্রতিবেদক ১৪ জুন , ২০২১, ১৬:২৩:৪৪

  • ছবি: ইন্টারনেট

বাংলাদেশের বাজারে এখন পাওয়া যাচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’। বিশ্ববাজারে এটি ‘রেড ম্যাঙ্গো’ নামেও পরিচিতি। জাপানি ভাষায় আমটিকে বলা হয় ‘মিয়াজাকি’।  তবে বাঙালিদের কাছে এটি ‘এগ অব দ্য সান’ বা ‘সূর্যডিম’ নামেও পরিচিত। বিশ্বের বিভিন্ন দেশে এই আম কেজি প্রতি ৫০০০-৬০০০ টাকায় বিক্রি হয়ে থাকে। 

আমটি টকটকে লাল রঙ ও আকারে অনেক বড় হওয়ায় এর নাম ‘এগ অব দ্য সান’। এ জাতের আম সাধারণ আমের চাইতে বড় ও লম্বা, স্বাদে মিষ্টি। সূর্যডিমের বাইরের আবরণ দেখতে গাঢ় লাল অথবা লাল-বেগুনির মিশ্রণে একটি রঙের।

দেশের দক্ষিণাঞ্চলের পার্বত্য জেলা খাগড়াছড়িতে চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি এই আম। এর প্রতি কেজি খুচরা বাজারে ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। দামি এই আমটি জাপানি প্রজাতির বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা। তবে, এটি এখন পৃথিবীর বিভিন্ন দেশে চাষ হচ্ছে। 

প্রসঙ্গত, প্রতি আমের ওজন ৩৫০ থেকে ৪৫০ গ্রামের মতো হয় বলে দেশের বাজারে একেকটি আমের দামই পড়ে ৪০০ থেকে ৫০০ টাকা। মূলত চাহিদার তুলনায় যোগান কম থাকা, সুস্বাধু , ভিন্ন রঙ এবং চাষপদ্ধতির কারণে আমটির দাম এতো বেশি। অবশ্য যোগান বাড়লে দাম কমবে- এই আশাবাদ তো স্বাভাবিকভাবেই করা যায়।

নিউজজি/ওএফবি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers