সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

ফিচার
  >
বিচিত্র

১৩ টাকায় বাড়ি!

নিউজজি ডেস্ক ১৩ জুন , ২০২১, ০১:২৬:৪৮

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: মাত্র ১৩ টাকায় বাড়ি। শুনতে বিস্ময়কর লাগলেও একেবারে সত্যি ঘটনা। ক্রোয়েশিয়ার লেগ্রাড শহরে এই দামে বাড়ি বিক্রি করছে কর্তৃপক্ষ। দেশটির উত্তরাঞ্চলের এই শহরটিতে চলতি শতাব্দির শুরু থেকে ব্যাপকহারে কমছে জনসংখ্যা। ফলে লেগ্রাডের অর্থনীতি ভেঙে পড়ার মতো অবস্থা।

এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্যই শহরের পরিত্যক্ত সব বাড়ি ক্রোয়েশিয়া মুদ্রায় এক কুনাকে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সেখানের প্রশাসকরা। অস্ট্রো-হাঙ্গেরির সাম্রাজ্য থেকে আলাদা হয়ে একসময়ে ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর ছিল লেগ্রাড। সেখানে এখন বাস করেন আড়াই হাজারেরও কম মানুষ।

সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানা ঘেঁষা লেগ্রাডে জনসংখ্যা কমে যাওয়ার পেছনে অন্যতম কারণ শহরটির নতুন সীমানা-করণ। 

নতুন সীমানার কারণে শহরটি থেকে ক্রোয়েশিয়ার বিভিন্ন অঞ্চলসহ আশপাশের দেশের সড়ক পথের যোগাযোগ সীমিত হয়ে পরে। এতেই লেগ্রাড ছাড়তে থাকতে মানুষ। ফলে জনসংখ্যা কমতে কমতে এখন দুই হাজার ২৫০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে অর্ধেকের বয়স ৭০ এর বেশি। ফলে অর্থনীতিতে নেমে এসেছে অনিবার্য ধস।

তাই, জনসংখ্যা বাড়াতে শহরের পুরনো পরিত্যক্ত বাড়ি বিক্রি করে দিচ্ছে সরকার। প্রথমে ১৯টি বাড়ি ঠিক করা হয়, যার ১৭টি বাড়ি এরিমধ্যে বিক্রি হয়ে গেছে।

বাড়িগুলোর কোনোটি ভগ্ন প্রায় আবার কোনোটি জানালা-দরজাবিহীন। তাই এসব বাড়ি ঠিক করতে পর্যাপ্ত অঙ্কের অর্থও দিচ্ছে সেখানকার কর্তৃপক্ষ।

শহরের মেয়র ইভান স্যাবোলিক জানান, বাড়িগুলো বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লাখ টাকা করে দেবে সরকার।

যদিও যারা বাড়ি কিনবেন তাদের জন্য কিছু শর্ত রেখেছে প্রশাসন। ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নিচে। কমপক্ষে ১৫ বছর তাদেরকে শহরে থাকতেই হবে, এই মর্ম লিখিত নিয়েই বাড়ি কিনতে হচ্ছে আগ্রহীদের।

মেয়র আরও জানান, এখন পর্যন্ত এই সুযোগ ক্রোয়েশিয়ার নাগরিকদের জন্যই রাখা হয়েছে। সেই সঙ্গে যারা বাড়ি কিনছে তাদের আয়ের ব্যবস্থা করে দিচ্ছেন তারা। স্থানীয় কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প ও বিভিন্ন ধাতব কারখানায় নবাগতদের জন্য চাকরির ব্যবস্থা করে দিচ্ছে লেগ্রাড শহরের প্রশাসন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers